ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ার রাজনৈতিক অচলাবস্থার অবসান হতে যাচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১০
অস্ট্রেলিয়ার রাজনৈতিক অচলাবস্থার অবসান হতে যাচ্ছে

ক্যানবেরা: নতুন সরকারের গঠনে জন্য অস্ট্রেলিয়ার দীর্ঘ অপেক্ষা মঙ্গলবার শেষ হতে যাচ্ছে বলে আশা করা হচ্ছে।

সংসদে ক্ষমতার ভারসাম্য আনতে পারে এমন স্বতন্ত্র আইনপ্রণেতারা দিন শেষে তাদের সমর্থন প্রকাশের ব্যাপারে সিদ্ধান্ত জানাবেন।

এর মধ্য দিয়েই এ অচলাবস্থার অবসান হবে বলে আশা করা হচ্ছে।

সংখ্যালঘিষ্ঠ সরকার গঠনের জন্য বিরোধী রক্ষণশীলদের সঙ্গে জোট গঠনে প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড মঙ্গলবার সকালে একমত হন।

এক্ষেত্রে আবারও ক্ষমতা অর্জন করলে লেবার দল কর কমানো, ৩ হাজার ৮শ’ কোটি ডলারের জাতীয় টেলিকম প্রকল্প এবং কার্বন বাজার বিষয়ক কাজ শুরু করবে।

কিন্তু, এখনও সিদ্ধান্ত না নেওয়া ওই তিনজন স্বতন্ত্র আইনপ্রণেতাদের একজন টনি উইন্ডসর সাংবাদিকদের বলেন, ‘আমরা এখনও এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি। ’

২১ আগস্টের নির্বাচনে লেবার বা কনজারভেটিভ কোনো দলই ১৫০ আসনের নিম্নকক্ষ পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ৭৬টি আসন পায়নি।

গ্রিন পার্টির একজন সদস্য ও স্বতন্ত্র আইনপ্রণেতাসহ লেবার দল ৭৪টি এবং কনজারভেটিভ ৭৩টি আসন লাভ করে। তবে এর মধ্যে তখন অন্য তিন স্বতন্ত্র আইনপ্রণেতা কোনো দলকেই সমর্থন দেওয়া থেকে বিরত থাকেন।

তবে এ বিষয়ে স্থানীয় সময় দুপুর প্রায় দুইটায় একটি সিদ্ধান্ত জানানো হতে পারে বলে উইন্ডসর পরামর্শ দিলেও এ বিষয়ে বিস্তারিত কিছু জানাতে অস্বীকার করেন তিনি। তবে তিনি বলেন, ‘সম্ভবত বিকালের আগেই ঘোষণাটি আসতে পারে বলে আমি ধারণা করছি। তবে যত তাড়াতাড়ি সম্ভব আমরা তা করার চেষ্টা করবো। ’

এদিকে লেবার ও কনজারভেটিভ লিবারেল-ন্যাশনাল জোটের কাছ থেকে মঙ্গলবার সকালে চূড়ান্ত কাগজপত্র পাওয়ার পরই তাদের সিদ্ধান্ত গ্রহণ করবেন বলে এর আগে বাকি ওই তিন স্বতন্ত্র আইনপ্রণেতা জানিয়েছিলেন।

বর্তমান সময়ে কয়েক মেয়াদে সফলভাবে দেশ পরিচালনার জন্য বর্তমানে একটি স্থিতিশীল সরকার গঠনই সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ বলে উইন্ডসর মন্তব্য করেন।

তবে বাকি ওই তিন স্বতন্ত্র প্রার্থী করজারভেটিভদের সমর্থন করবেন না বলেই ধারণা করছেন সিনেটের জাতীয় নেতা বার্নাবাই জয়েসি।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।