ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইমরানের সফলতায় নতুন পাকিস্তানের ‘আভাস’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৩ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৮
ইমরানের সফলতায় নতুন পাকিস্তানের ‘আভাস’ ইমরান খান। ছবি: সংগৃহীত

ঢাকা: নতুন পাকিস্তান সন্নিকটে। ক্রিকেটের বরপুত্র ইমরান খানের ইচ্ছাই পূরণ হতে যাচ্ছে। হয়তো তিনি কঠিন কোনো মৈত্রী ছাড়াই সরকার গঠন করতে পারবেন।

ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইসলাম (পিটিআই) খাইবার পাখতুনখাওয়াতে এগিয়ে রয়েছে। তবে আওয়ামী ন্যাশনাল পার্টি জনপ্রিয়তা হারিয়ে ফেলেছে; তারা ব্যর্থ হয়েছে।

মুত্তাহিদা মজলিস-ই-আমলের সঙ্গে জামিয়াত-ই-উলেমা ইসলাম (জেইউআই-এফ) ও জামায়াতে ইসলামির প্রতিযোগিতা ভালোভাবেই বাতিল হয়ে গেছে।

বিশেষজ্ঞরা বলছেন, উত্তর-পশ্চিমাঞ্চলের সব জায়গায় এখন পিটিআই। বুধবারের (২৫ জুলাই) প্রাথমিক ফলাফল নতুন অর্থ তৈরি করছে। আওয়ামী ন্যাশনাল পার্টির জন্য এটা দুঃখজনক।

এদিকে, লাহোরে গুঞ্জন, উৎকট মন্তব্য, প্রতিহিংসা এগুলোই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। এখন পাকিস্তান মুসলিম লীগ নওয়াজ একরকম প্রতিবাদমুখর অবস্থায় রয়েছে। দলের মুখপাত্ররা প্রায় হতবাক। লাহোরে নওয়াজের মুসলিম লীগের বিপর্যয় চোখে পড়ার মতো।

প্রাথমিক ফলাফলে দেখা গেছে, নওয়াজ শরিফের মুসলিম লীগ ইসলামাবাদ ও রাওয়ালপিন্ডিতে খুব সুবিধা করতে পারেনি। ইমরানের পিটিআইয়ের কাছে পরাজয় মেনে নিতে হয়েছে। গুজরাট, ফয়সালাবাদ, মুলতান ও পাঞ্জাবের আরও কিছু দক্ষিণ অঞ্চলে পিছনে পড়ে গেছে নওয়াজের মুসলিম লীগ। তবে শিয়ালকোট ও গুজরানওয়ালাতে সফলতার মুখ দেখেছে দলটি। সব মিলিয়ে নওয়াজের দল তাদের সব থেকে কঠিন সময় পার করছে।

নির্বাচনের প্রাথমিক পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, ইমরানের দল ১০০টির বেশি আসন নিয়ে এগিয়ে আছে। তবে দলের নিরাপদ অবস্থানের জন্য প্রয়োজন পড়বে আরও অনেক আসন।

বিশেষজ্ঞরা বলছেন, ইমরানের সফলতা নতুন যুগের সূচনা করছে। পিটিআইয়ের চরম প্রতিদ্বন্দ্বীতার কারণে একক কোনো দলের প্রভাব কমে গেছে। তবে ইমরানের প্রধান বাধা হয়ে দাঁড়াবে নওয়াজের পাকিস্তান মুসলিম লীগ ও জারদারির পাকিস্তান পিপলস পার্টি। তবে ইমরানের সাম্প্রতিক মন্তব্য থেকে এটা স্পষ্ট যে তিনি পাকিস্তান পিপলস পার্টির সঙ্গে জোট বাঁধতে চাইবেন না।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৮
এএইচ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।