bangla news

‘প্রতিশ্রুত’ স্যাটেলাইট উৎক্ষেপণকেন্দ্র ভাঙলো উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-২৪ ৩:৫৭:৫৪ এএম
উত্তর কোরিয়ার সোহায়ে স্যাটেলাইট উৎক্ষেপণকেন্দ্র। ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়ার সোহায়ে স্যাটেলাইট উৎক্ষেপণকেন্দ্র। ছবি: সংগৃহীত

ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়া নেতা কিম জং উনের ঐতিহাসিক বৈঠক হয়েছিল গত ১২ জুন। সিঙ্গাপুরের ওই শীর্ষ বৈঠকে কোরীয় উপদ্বীপকে পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনা হয়েছিল। যার প্রতিফলন পাওয়া গেছে উত্তর কোরিয়ার সোহায়ে স্যাটেলাইট উৎক্ষেপণকেন্দ্র ভেঙে দেওয়ার মধ্য দিয়ে।

সোমবার (২৩ জুলাই) দেশের স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্রের মূল কাঠামো ভেঙে দেওয়ার কয়েকটি নতুন ছবি প্রকাশ করেছে একটি বিশেষ পর্যবেক্ষণ গ্রুপ।

তারা বলছে, উত্তর কোরিয়া সিঙ্গাপুর বৈঠকের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে শুরু করেছে। এ পরিপ্রেক্ষিতে দেশটি তাদের প্রধান স্যাটেলাইট উৎক্ষেপণকেন্দ্র ভেঙে দিয়েছে। দেশটির বাণিজ্যিক উদ্দেশে স্থাপন করা একটি স্যাটেলাইট গত ২০ জুলাই ওই কেন্দ্রটি ভেঙে দেওয়ার তথ্য দিযেছে। সেখান থেকে কেন্দ্রটি ভেঙে দেওয়ার কিছু ছবিও সংরক্ষণ করা হয়েছে বলে জানায় পর্যবেক্ষণ গ্রুপ।সোহায়ে স্যাটেলাইট উৎক্ষেপণকেন্দ্র ভেঙে দেওয়ার তথ্য । ছবি: সংগৃহীত১২ জুনের বৈঠকে পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনা হয়েছিল শুধু। কিন্তু কখন করা হবে তার কোনো নির্দিষ্ট সময়-সীমা নির্ধারণ হয়নি। যদিও বৈঠকের পর নানা সময়ে প্রেসিডেন্ট ট্রাম্প বিষয়টি বাস্তবায়নের জন্য উত্তর কোরিয়াকে ইঙ্গিত দিয়ে আসছিলেন। এর ক্রমানুসারে উত্তর কোরিয়া তার স্যাটেলাইট লঞ্চ স্টেশনের মূল সুবিধাগুলো ভেঙেছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে জানা গেছে।

নেতা কিম জং উনের এমন প্রদক্ষেপকে বিশ্লেষকরা বলছেন, তিনি (কিম) ট্রাম্পকে দেওয়া তার প্রতিশ্রুতি পূরণের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছেন। হয়তো এখন থেকে ধারাবাহিকভাবে পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়া চলবে।প্রেসিডেন্ট ট্রাম্প ও উত্তর কোরিয়া নেতা কিম। ছবি: সংগৃহীতএদিকে, প্রেসিডেন্ট ট্রাম্প বলছেন, উত্তর কোরিয়া নেতা কিম বৈঠকের প্রতিশ্রুতি হিসেবে সোহায়ে কেন্দ্রটি ভেঙে দিয়েছেন। এতে উত্তর কোরিয়ার সঙ্গে আমাদের সম্পর্কের উন্নতি হলো। তাতে আমি অনেক খুশি।

মার্কিন কর্মকর্তাদের ধারণা, ভেঙে ফেলা ওই কেন্দ্রটি স্যাটেলাইট উৎক্ষেপণ ছাড়াও উত্তর কোরিয়া এটি ব্যালিস্থিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য ব্যবহার করতো।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৮
টিএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-07-24 03:57:54