[x]
[x]
ঢাকা, বুধবার, ২ কার্তিক ১৪২৫, ১৭ অক্টোবর ২০১৮
bangla news

কিমকে বিশ্বাস করেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-১২ ৭:১২:৫৯ এএম
সংবাদ সম্মেলনে ট্রাম্প

সংবাদ সম্মেলনে ট্রাম্প

কিম জং উনকে বিশ্বাস করেন ট্রাম্প। তিনি মনে করেন, কিমও তাই চান।

মঙ্গলবার (১২ জুন) সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকের পর সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

ট্রাম্প  বলেন, কিম আমার চেয়েও বেশি আগ্রহী। তিনি উত্তর কোরিয়ার উজ্জ্বল ভবিষ্যৎ দেখছেন।

সিঙ্গাপুরের স্থানীয় সময় বিকেল ৪টায় গণমাধ্যমের সামনে হাজির হন তিনি। এসময় উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ, আঞ্চলিক ইস্যু, যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার দ্বি-পাক্ষিক সম্পর্ক নিয়ে কথা বলেন। 

উত্তর কোরিয়ার সুপ্রিম লিডারের দেশ পরিচালনার প্রশংসা করে ট্রাম্প বলেন, কিম খুবই মেধাবী। ২৬ বছর বয়স থেকে তিনি দেশ পরিচালনা করছেন। এই বয়সে তিনি বিশাল একটি ব্যাপার নিয়ন্ত্রণ করছেন। এটি খুবই কঠিন কাজ।

কোরিয়ান যুদ্ধ পরিস্থিতি সম্পর্কে ট্রাম্প বলেন, কোরিয়ার মধ্যকার যুদ্ধ খুব দ্রুত শেষ হবে। অতীত ভবিষ্যতকে সংজ্ঞায়িত করে না। অতীতের দ্বন্দ্ব ভবিষ্যতের যুদ্ধ নয়। ইতিহাস এটি বারবার প্রমাণ করেছে।

এদিকে এপ্রিলের একটি বৈঠকে কোরিয়ার দুইদেশ আনুষ্ঠানিকভাবে যুদ্ধ সমাপ্তিতে সম্মত হয়।

দক্ষিণ কোরিয়ায় সেনা অবস্থান প্রসঙ্গে ট্রাম্প বলেন, তিনি দক্ষিণ কোরিয়া থেকে সেনা প্রত্যাহার চান। তবে এটি এখন আলোচনার বিষয় নয়।

উত্তর কোরিয়ার মিসাইল ইঞ্জিন সাইট সম্পর্কে ট্রাম্প বলেন, কিম মিসাইল ইঞ্জিন সাইটগুলো ধ্বংসের প্রতিশ্রুতি দিয়েছেন। উত্তর কোরিয়া এরইমধ্যে একটি প্রধান পরীক্ষামূলক মিসাইল সাইট ধ্বংস করেছে। 

উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ সম্পর্কে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র পরমাণু নিরস্ত্রীকরণের কোনো ব্যয় বহন করবে না। উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণে দক্ষিণ কোরিয়া এবং জাপান অর্থ সহায়তা দিতে পারে। 

ট্রাম্প জানান, তিনি কিম জং উনের সঙ্গে আরও একটি বৈঠক করতে চান। তাছাড়া তিনি কোনো একসময় পিয়ংইয়ং সফরও করতে পারেন। 

এদিকে ট্রাম্পের আমন্ত্রণে হোয়াইট হাউস সফরে রাজি হয়েছেন কিম।

সিঙ্গাপুরের সেন্তোসা দ্বীপের ক্যাপেলো হোটেলে এই দুই রাষ্ট্রপ্রধানের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের পর কিম জং উন ও ডোনাল্ড ট্রাম্প একটি যৌথ ঘোষণায় স্বাক্ষর করেন। এরপর সংবাদ সম্মেলনে হাজির হন ট্রাম্প। 

বাংলাদেশ সময়: ১৭০০, জুন ১২, ২০১৮
এএইচ/এনএইচটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa