bangla news

পানামা খাল রক্ষায় ১৮ দেশের সেনামহড়া

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৮-২৮ ১:২৪:৩৪ এএম

পানামা খালকে সন্ত্রাসীদের হাত থেকে রক্ষার উদ্দেশ্যে ১৮টি দেশের অংশগ্রহণে অনুষ্ঠিত দুই সপ্তাহব্যাপী সেনামহড়া শুক্রবার শেষ হয়েছে। যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের প্রধান কমান্ডার জেনারেল ডগলাস ফ্রেজার এ তথ্য জানান।

পানামা সিটি: পানামা খালকে সন্ত্রাসীদের হাত থেকে রক্ষার উদ্দেশ্যে ১৮টি দেশের অংশগ্রহণে অনুষ্ঠিত দুই সপ্তাহব্যাপী সেনামহড়া শুক্রবার শেষ হয়েছে। যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের প্রধান কমান্ডার জেনারেল ডগলাস ফ্রেজার এ তথ্য জানান।

একটি সংবাদ সম্মেলনে ডগলাস বলেন, খালের তিন শীর্ষ ব্যবহারকারী দেশ যুক্তরাষ্ট্র, পানামা ও চিলি এই আয়োজন করে। ২০০২ সালে বার্ষিক ওই মহড়াটি প্রথম শুরু হয়েছিলো। বৈশ্বিক ও আঞ্চলিক জাহাজ চলাচলের পথগুলো নিরাপদ রাখাই সেনামহড়ার উদ্দেশ্য।

অংশ নেওয়া দেশগুলোর মধ্যে আছে, আর্জেন্টিনা, ব্রাজিল, কলোম্বিয়া, মেক্সিকো, পেরু ও উরুগুয়ে। এসব দেশের সামরিক বাহিনী ও পুলিশ মহড়ায় অংশ নেয়। এরা সবাই ভূমি ও সমুদ্রে বিভিন্ন অভিযানে, মানবিক ত্রাণ বিতরণ, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা ও মাদক পাচার রোধে অংশ নেয়।

১৯১৪ সালে নির্মিত হয় পানামা খাল। ১৯৭৯ সাল পর্যন্ত ওই খালটি যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণে ছিলো। একইবছরে পানামা-যুক্তরাষ্ট্র যৌথ প্রশাসনের অধীনে আসে খালটি। ১৯৯৯ সালে ওই খালটির পূর্ণ নিয়ন্ত্রণ নেয় পানামার সরকার। বিশ্বের মোট নৌবাণিজ্যের পাঁচ শতাংশ পানামা খাল দিয়েই সম্পন্ন হয়।

খালটি শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত প্রায় ১০ লাখ জাহাজ এটার মধ্য দিয়ে পারাপার হয়েছে।  এর মাধ্যমে পানামা প্রতি বছর ৭০ থেকে ৮০ কোটি মার্কিন ডলার রাজস্ব আয় করে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১১০৫ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-08-28 01:24:34