bangla news

মিয়ানমার সামরিক বাহিনীতে বড় ধরনের রদবদল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৮-২৭ ৮:০১:২১ পিএম

নির্বাচনকে সামনে রেখে মিয়ানমারের সামরিক বাহিনীর বেশকিছু গুরুত্বপূর্ণ পদে রদবদল হয়েছে। এর মধ্যে অন্তত ১৫ জন জেষ্ঠ কর্মকর্তা সামরিক বাহিনীর পোশাক ছেড়েছেন। অবশ্য জান্তাপ্রধান জেনারেল থান শয় এবং তার সহকারী  জেনারেল মং আয়ের পদত্যাগের যে গুজব রটেছিল তা নাকচ করে দিয়েছেন একজন সংশ্লিষ্ট কর্মকর্তা।

ইয়াঙ্গুন: নির্বাচনকে সামনে রেখে মিয়ানমারের সামরিক বাহিনীর বেশকিছু গুরুত্বপূর্ণ পদে রদবদল হয়েছে। এর মধ্যে অন্তত ১৫ জন জেষ্ঠ কর্মকর্তা সামরিক বাহিনীর পোশাক ছেড়েছেন। অবশ্য জান্তাপ্রধান জেনারেল থান শয় এবং তার সহকারী  জেনারেল মং আয়ের পদত্যাগের যে গুজব রটেছিল তা নাকচ করে দিয়েছেন একজন সংশ্লিষ্ট কর্মকর্তা।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, ওই ১৫ জ্যেষ্ঠ কর্মকর্তার মধ্যে রয়েছেন সামরিক বাহিনীর তৃতীয় সর্বোচ্চ পদধারী থুরা শন মন।

তবে জেনারেল থান শয় এবং তার সহকারী জেনারেল মং আয়ে নিজ পদেই বহাল আছেন বলে জানান তিনি।

তিনি আরও বলেন, ‘যারা সামরিক বাহিনী থেকে অবসর নিয়েছেন তারা জান্তা-সমর্থিত ইউনিয়ন সলিডারিটি অ্যান্ড  ডেভেলপমেন্ট পার্টিতে (ইউএসডিপি) নাম লেখাবেন এবং সেই সঙ্গে নির্বাচনে অংশ নেবেন।’

আগামী ৭ নভেম্বর প্রায় দুই যুগ পর দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

গত এপ্রিল মাসে সামরিক নেতৃত্ব থেকে জ্যেষ্ঠ ২৭ কর্মকর্তার অবসরের পর জান্তা সরকার দ্বিতীয় দফা তাদের পদ পুনর্বিন্যাস করল।

৭৭ বছর বয়সী জেনারেল থান শয়ে ১৯৯২ সাল থেকে মিয়ানমার শাসন করছেন। সর্বশেষ ১৯৯০ সালের সাধারণ নির্বাচনে অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) জয়ী হয়। কিন্তু সামরিক বাহিনী তাদের কাছে মতা হস্তান্তর করেনি।

সম্প্রতি ভেঙে দেওয়া সু চির দল এনএলডি এর আগে জানিয়েছিল, তারা নির্বাচনে অংশ নেবে না। মিয়ানমারের নতুন সংবিধান অনুযায়ী, নবনির্বাচিত পার্লামেন্টে ভোটের মাধ্যমে মিয়ানমারের প্রেসিডেন্ট নির্বাচন করা হবে এবং পার্লামেন্টে সামরিক বাহিনীর জন্য এক-চতুর্থাংশ আসন বরাদ্দ থাকবে।

বাংলাদেশ সময়: ০৫৫১ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-08-27 20:01:21