bangla news

ইন্দোনেশিয়ার গভীর সমুদ্রে বিরল প্রজাতির উদ্ভিদ ও প্রাণী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৮-২৬ ১০:১০:৪০ পিএম

ইন্দোনেশিয়ায় সমদ্রের গভীর তলদেশ থেকে বিজ্ঞানীরা বিরল প্রজাতির বিভিন্ন ধরনের উদ্ভিদ ও প্রাণীর সন্ধান পেয়েছেন। এগুলোর মধ্যে রয়েছে, প্লেট-আকৃতির সামুদ্রিক মাকড়সা ও ফুলের মতো এক ধরনের প্রাণী। খবর এপি’র।

জাকার্তা: ইন্দোনেশিয়ায় সমদ্রের গভীর তলদেশ থেকে বিজ্ঞানীরা বিরল প্রজাতির বিভিন্ন ধরনের উদ্ভিদ ও প্রাণীর সন্ধান পেয়েছেন। এগুলোর মধ্যে রয়েছে, প্লেট-আকৃতির সামুদ্রিক মাকড়সা ও ফুলের মতো এক ধরনের প্রাণী। খবর এপি’র।

বৃহস্পতিবার বিজ্ঞানিরা অনুমান করে জানিয়েছেন, সমুদ্রের তলদেশে তিন সপ্তাহের অভিযানে প্রায় ৪০ প্রজাতির উদ্ভিদ ও প্রাণীর অস্তিত্ব পাওয়া যেতে পারে। এই অভিযান শেষ হয়েছে গত ১৪ আগস্ট।

রোবটযানের সহায়তায় উচ্চমানের ক্যামেরায় একশ ঘণ্টারও বেশি ভিডিও ও এক লাখ স্থিরচিত্র ধারণ করা হয়েছে।

Indinesia


কানাডার ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ভেরেনা টান্নিকিফ বলেন, এই চিত্রগুলো পৃথিবীর সবচেয়ে জটিল অঞ্চল সম্পর্কে অসাধারণ ধারণা দিতে সম। একইসঙ্গে সবচেয়ে কম জানা সামুদ্রিক বাস্তুবিদ্যা সম্পর্কেও জানতে সাহায্য করে।

বিজ্ঞানীরা শক্তিশালী শব্দতরঙ্গ ও রোবটযানের সাহায্যে ইন্দোনেশিয়ার উত্তরাঞ্চলের সমুদ্রপৃষ্ঠের ২১ হাজার বর্গ মাইল এলাকা অনুসন্ধান করেছেন। এ জন্য সমুদ্রের গভীরে আটশ ফুট থেকে দুই মাইল পর্যন্ত বিজ্ঞানীদের অভিযান পরিচালিত হয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় সামুদ্রিক ও বায়ুমণ্ডলী প্রশাসনের জাহাজ অকিয়ানস এক্সপ্লোরার এর সহায়তায় এই অভিযান পরিচালিত হয়েছে। ইন্দোনেশিয়ার জাহাজ বরুনা-৬ এতে অংশ নেয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৯৪৮ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-08-26 22:10:40