ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

তথ্য ফাঁসের দায়ে তাইওয়ানের সাবেক প্রেসিডেন্টের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫১ ঘণ্টা, মে ১৫, ২০১৮
তথ্য ফাঁসের দায়ে তাইওয়ানের সাবেক প্রেসিডেন্টের কারাদণ্ড সাবেক প্রেসিডেন্ট মা ইং জিউ। ছবি: সংগৃহীত

ঢাকা: জাতীয় নিরাপত্তা বিষয়ক গোপন তথ্য ফাঁসের মামলায় দোষী সাব্যস্ত করে তাইওয়ানের সাবেক প্রেসিডেন্ট মা ইং জিউকে চার মাসের কারাদণ্ড দিয়েছেন দেশটির উচ্চ আদালত। তবে জরিমানা পরিশোধ করে তিনি এ দণ্ড থেকে মুক্তি পেতে পারেন।

মঙ্গলবার (১৫ মে) এ মামলা নিয়ে আদালতের দেওয়া বিবৃতির বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম মা ইং জিউ-এর কারাদণ্ডের বিষয়টি প্রকাশ করে।

তবে মা ইং জিউ-এর অফিস বলছে, তিনি এ দণ্ডের বিরুদ্ধে আপিল করবেন এবং তিনি অবশ্যই এ দণ্ড থেকে মুক্তি পাবেন।

মা ইং জিউ তথ্য সুরক্ষা আইন মানেনি। তিনি প্রেসিডেন্ট থাকাকালীন ক্ষমতার অপব্যবহার করেছেন। কোনো ব্যক্তিগত তথ্য ফাঁস করা প্রেসিডেন্টের কাজ না। তাই তাকে দোষী সাব্যস্ত করে চার মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে বলে উচ্চ আদালতের বিবৃতি থেকে জানা গেছে।

তবে তাইওয়ানের আইন অনুযায়ী দেশটিতে রায় ঘোষণার ছয় মাসের মধ্যে জরিমানা পরিশোধ করলে যেকোনো দণ্ড থেকে মুক্তি পাওয়া যায়। সেক্ষেত্রে মা ইং জিউ যদি তার বিরুদ্ধে করা চার হাজার ১৯ ডলার অর্থদণ্ড পরিশোধ করেন তাহলে তিনিও মুক্তি পেতে পারেন।

এদিকে, দেশটির শীর্ষ ওই নেতার অফিসের বরাত দিয়ে সংবাদমাধ্যম বলছে, মা ইং জিউ মামলার রায়ের সময় আদালতে উপস্থিত ছিলেন না। তিনি এ রায়ের বিরুদ্ধে আপিল করতে যাচ্ছেন। এছাড়া তিনি জরিমানা পরিশোধের পক্ষপাতীও নন।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, মে ১৫, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।