[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৬ আশ্বিন ১৪২৫, ২১ সেপ্টেম্বর ২০১৮
bangla news

পুতিনকে টেরিজা মে’র আলটিমেটাম, প্রতিশোধের হুমকি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-১৩ ৪:৩৫:৪৩ এএম
ব্রিটিশ পার্লামেন্টে ভাষণরত প্রধানমন্ত্রী টেরিজা মে। ছবি -সংগৃহীত

ব্রিটিশ পার্লামেন্টে ভাষণরত প্রধানমন্ত্রী টেরিজা মে। ছবি -সংগৃহীত

ব্রিটেনের স্যালিসবুরিতে রুশ ডাবল এজেন্ট সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়ার ওপর বিষাক্ত নার্ভ গ্যাস হামলার বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে উপযুক্ত ব্যাখ্যা দাবি করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। টেরিজা এজন্য পুতিনকে মঙ্গলবার মধ্যরাত পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন।

সংবাদ মাধ্যমগুলো জানায়, ব্রিটিশ পার্লামেন্টে দেওয়া বক্তব্যে প্রধানমন্ত্রী টেরিজা মে সোমবার পুতিনের প্রতি আলটিমেটাম ছুড়ে দিয়ে বলেছেন, এই বিশেষ গ্যাসটি রাশিয়ার অস্ত্রভাণ্ডারের অংশ। তাহলে ব্রিটেনের মাটিতে এই নার্ভ গ্যাস হামলা কী করে করা হলো। মঙ্গলবার মধ্যরাতের মধ্যে পুতিন উপযুক্ত জবাব না দিলে বা দিতে ব্যর্থ হলে যুক্তরাজ্য পাল্টা প্রতিশোধমূলক ব্যবস্থা গ্রহণ করবে।

উল্লেখ্য, যুক্তরাজ্য রুশ ডাবল এজেন্ট সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ের ওপর এহেন কাণ্ডজ্ঞানহীন হামলা রাশিয়াই চালিয়েছে বলে মনে করে। কেননা ‘নোভিচক’ নামের এই স্নায়ু বিকলকারী নার্ভ গ্যাসটি রুশরাই তৈরি করেছে এবং এটি আর কারো হাতে যাবার কোনো উপায় নেই। কেননা এটি রুশ অস্ত্রভাণ্ডারের অংশ।

সোমবার ব্রিটিশ পার্লামেন্টে দেয়া ভাষণে টেরিজা মে ব্রিটেনের মাটিতে ভয়াবহ নার্ভ গ্যাস হামলার জন্য সরাসরি রাশিয়াকে দায়ী করে বলেন, এমন কাণ্ডজ্ঞানহীন হামলা কেন চালানো হলো তার ব্যাখ্যা রাশিয়াকে দিতে হবে। তা না হলে যুক্তরাজ্য পাল্টা প্রতিশোধমূলক ব্যবস্থা নেবে।

টেরিজা এ সময় তার বক্তব্যে আরো বলেন, এই হামলা কেবল সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ের ওপর হামলা নয়, এই হামলা ব্রিটেনের জনগণের ওপরও হামলা।  

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের পক্ষ থেকে এ বিষয়ে সরাসরি কোনো প্রতিক্রিয়া দেওয়া হয়নি। তবে ক্রেমলিনের তরফ থেকে বলা হয়েছে, নার্ভ গ্যাস হামলা ব্রিটেনের মাটিতে ঘটেছে। সুতরাং এটি একান্তভাবেই ব্রিটেনের অভ্যন্তরীণ ব্যাপার। এ বিষয়ে রাশিয়া মোটেই আগ্রহী নয়।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৮

জেএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa