[x]
[x]
ঢাকা, বুধবার, ১১ আশ্বিন ১৪২৫, ২৬ সেপ্টেম্বর ২০১৮
bangla news

ভারতের সবচে বড় ধনী আম্বানি, সারাবিশ্বে জেফ বেজোস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-০৭ ৬:৪১:১৯ এএম
ভারতসেরা আম্বানি আর বিশ্বসেরা জেফ বেজোস। ছবি-সংগৃহীত

ভারতসেরা আম্বানি আর বিশ্বসেরা জেফ বেজোস। ছবি-সংগৃহীত

জ্বালানি ও পেট্রো-কেমিক্যাল ম্যাগনেট মুকেশ আম্বানি ভারতের সবচেয়ে বড় ধনকুবেরের স্বীকৃতি পেলেন। আর সারাবিশ্বে জেফ বেজোস। 

বিশ্বখ্যাত বিজনেস ম্যাগাজিন ফোর্বস ২০১৮ সালের জন্য বিশ্বের সেরা ধনীদের যে তালিকা করেছে, তাতে ভারতের সব ধনীকে টেক্কা দিয়েছেন মুকেশ আম্বানি। আর বিল গেটসকে টেক্কা দিয়ে দুনিয়াসেরা ধনীর স্বীকৃতি পেলেন অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোস। 

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর খবরে বলা হয়, ‘Forbes Billionaires List 2018’ নামের বিশ্বের সেরা ধনীদের তালিকাটি প্রকাশ করা হয় মঙ্গলবার। বিলিওনেয়ার বা যাদের সম্পদের পরিমাণ কম করেও ১০০ কোটি মার্কিন ডলারের বেশি কেবল তারাই স্থান পেয়েছেন এই তালিকায়।

এবারের তালিকায় আগের বারের চেয়ে ১৯জন বিলিওনেয়ার বেড়ে ভারতীয় বিলিওনেয়ারের সংখ্যা দাঁড়িয়েছে ১২১ জনে। আগেরবার ছিল ১০২জন। 

সবচেয়ে বেশি ধনকুবেরের দেশ হিসেবে ভারতের স্থান যথাক্রমে যুক্তরাষ্ট্র ও চীনের পরেই।

১২১ ভারতীয় মহা-ধনকুবেরের তালিকায় মধ্যে সবার ওপরের নামটি মুকেশ আম্বানির। ভারতশ্রেষ্ঠ হলেও সারা দুনিয়ায় তার স্থান ১৯ তম। গত বছর (২০১৭ সাল) সারাবিশ্বের তার স্থান ছিল ৩৩তম।

এবছর তার মোট সম্পদের পরিমাণ ৪ হাজার ১০ কোট মার্কিন ডলার। অথচ ২০১৭ সালে তার মোট সম্পদের পরিমাণ ছিল ২ হাজার ৩শ ২২ কোটি ডলার। এবার তার সম্পদ ১ হাজার ৬ শ ৯০ কোটি ডলার বেড়েছে।

এবাবের তালিকায় বিশ্বের মোট ২ হাজার ২শ ৮ জন মহা-ধনকুবের স্থান পেয়েছেন। এ তালিকায় ভারতের ১২১ জন স্থান পেলেও যুক্তরাষ্ট্র ও চীনা ধনকুবেরের সংখ্যা তুলনামূলকভাবে অনেক বেশি। তালিকায় যুক্তরাষ্ট্রের ৫৮৫ জন এবং চীনের ৩৭৩ জন স্থান পেয়েছেন।

বিশ্বব্যাপী সব ধনকুবেরের মধ্যে এক নম্বর স্থানে আছেন মার্কিন ধনকুবের ও অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। তার মোট সম্পদের পরিমাণ ১১২ বিলিয়ন মার্কিন ডলার। তিনি মাইক্রোসফট-এর সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসকে টেক্কা দিয়েছেন। অর্থাৎ বিল গেটসের অবস্থান এবার দ্বিতীয়। তার মোট সম্পদের পরিমাণ ৯০ বিলিয়ন মার্কিন ডলার। আর তৃতীয় স্থান অধিকারী ওয়ারেন বাফেটের সম্পদের পরিমাণ ৮৪ বিলিয়ন মার্কিন ডলার।

উল্লেখ্য, জেফ বেজোসই প্রথম ধনকুবের যিনি ১০০ বিলিয়ন ডলারের চেয়ে বেশি সম্পদের মালিক হলেন।
বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৮

জেএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa