bangla news

‘সাজানো’ নির্বাচনে প্রার্থী খুঁজছে মিয়ানমারের দলগুলো

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৮-২৪ ৬:৫৫:২৪ পিএম

২০ বছরের মধ্যে মিয়ানমারের প্রথম নির্বাচনে প্রার্থী সংকটে পড়েছে দেশটির বিরোধী দল। প্রার্থী বাড়াতে স্থানীয় গণতন্ত্রপন্থী কর্মীদের দলে টানার চেষ্টা করছে তারা।

পাকুকো: ২০ বছরের মধ্যে মিয়ানমারের প্রথম নির্বাচনে প্রার্থী সংকটে পড়েছে দেশটির বিরোধী দল। প্রার্থী বাড়াতে স্থানীয় গণতন্ত্রপন্থী কর্মীদের দলে টানার চেষ্টা করছে তারা।

তবে গণতন্ত্রীপন্থি নেত্রী সুকি নির্বাচন বর্জন করায় তার দল নির্বাচনে অংশগ্রহণ নিয়ে বিভক্ত হয়ে পড়েছে। সুকির সিদ্ধান্তের বিরোধিতা করে দল থেকে বেড়িয়ে আসা অনেকেই আগামী ৭ নভেম্বর নির্বাচনে প্রার্থী হতে চাচ্ছে।

বিরোধী দল ন্যাশনাল ডেমোক্রেটিক ফোর্সের (এনডিএফ) চেয়ারম্যান থান নাইয়ান বলেন, ‘দ্রুত পরিবর্তন চাইলে শাসক ও আমাদের মধ্যে আস্থা তৈরি করতে হবে।’ সুকির সমর্থকদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘তাদের সঙ্গে আমাদের সাক্ষাৎ ও আলোচনা করা উচিত।’

তবে সুকির সমর্থকরা জানান, নির্বাচনের আইন অন্যায্য বলে আসন্ন নির্বাচনে সুকির দল নির্বাচনে নিবন্ধন করবে না।

সুকির ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) পাকুকো শাখার চেয়ারম্যান হালইয়ং আই দলছুটদের উদ্দেশ্যে বলেন, ‘আমরা আপনাদের শ্রদ্ধা করি, কিন্তু আমাদের ভিন্ন মতামত আছে। এনএলডি’র মধ্যে আমরা একতা ধরে রাখতে চাই। আমাদের নিজেদের মধ্যে পারিবারিক পরিবেশ বজায় রাখা উচিত।’
 
এদিকে কর্তৃপক্ষ ৩০ আগস্টের মধ্যে দলগুলোর প্রার্থী নিবন্ধনের সময়সীমা নির্ধারণ করে দিয়েছে।

সেনা শাসনকে আরও মজবুত ভীত দিতে সাজানো এ নির্বাচনের কড়া সমালোচনা করেছে মানবাধিকার কর্মী ও পশ্চিমা বিশ্ব। কেননা, নির্বাচনের ফলাফল যাই হোক না কেন, সেনাদের জন্য সংসদের এক চতুর্থাংশ আসন বরাদ্দ করে রাখা হয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৪২ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-08-24 18:55:24