bangla news

নেতানিয়াহুকে সতর্ক করলেন বসতি নির্মাণের পরে লোকজন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৮-২৪ ৬:১৩:১৯ পিএম

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘শেষ বিচারের’ মুখোমুখি হতে হবে বলে বুধবার সতর্ক করে দিয়েছে পশ্চিম তীরে বসতি নির্মাণের পক্ষের লোকজন। খবর রয়টার্স’র।

জেরুজালেম: ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘শেষ বিচারের’ মুখোমুখি হতে হবে বলে বুধবার সতর্ক করে দিয়েছে পশ্চিম তীরে বসতি নির্মাণের পক্ষের লোকজন। খবর রয়টার্স’র।

ইসরায়েলের দখল অংশে বসতি স্থাপনবিষয়ক সংস্থা ইয়েশা’র প্রধান নাফতালি বেনেত বলেন, “এখনই খোলাখুলি কথা বলার সঠিক সময় নয়। কেননা আক্ষরিক অর্থেই তা আমাদের প্রধানমন্ত্রী ও সরকারের জন্য এটি শেষ বিচারের দিন।’

অঙ্গীকার অনুযায়ী আবারও বসতি স্থাপনের অনুমোদন দেওয়ার বিষয়টি বাতিল করা হলে এর কূটনৈতিক ও রাজনৈতিক প্রভাব ভয়াবহ হবে বলে ইয়েশা’র লেখা একটি চিঠিতে সতর্ক করা হয়। বসতি নির্মাণ স্থগিত রাখার ১০ মাসের সময়কাল আগামী ২৬ সেপ্টেম্বর শেষ হবে।

তবে বসতি নির্মাণ অনুমোদন দেওয়ার বিষয়টিই মধ্যপ্রাচ্যের শান্তি প্রক্রিয়ার জন্য সবচেয়ে জটিল বিষয়। ২ সেপ্টেম্বর ওয়াশিংটনে নতুন দফায় ইসলায়েল-ফিলিস্তিনের মধ্যে শুরু হতে যাওয়া প্রত্যক্ষ আলোচনায় এ বিষয়টি সবেচেয়ে প্রাধান্য পাবে বলে আশা করা হচ্ছে।

এদিকে, বসতি নির্মাণ অনুমোদন মুলতবির সময়সীমা আরও বাড়ানো না হলে কোনো ধরনের আলোচনায় বসবে না বলে ফিলিস্তিন বরাবরই জোর দিয়ে বলে আসছে। কিন্তু, মধ্যপ্রাচ্য শান্তি আলোচনার তারিখ ঘোষণার সময় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ ধরনের কোনো নিশ্চয়তা দেওয়া হয়নি।

বসতি নির্মাণ বন্ধের জন্য নেতানিয়াহু ফিলিস্তিন ও আন্তর্জাতিক সম্প্রদায়ের ক্রমাগত চাপের মুখে রয়েছেন। আবার পশ্চিম তীরে আরও বসতি নির্মাণ অনুমোদন দেওয়ার জন্য তার লিকুদ পার্টিসহ ডান-বাম সবারই চাপের মধ্যে রয়েছেন তিনি।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫১০ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-08-24 18:13:19