ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আমি বর্ণবাদী নই, আমি সবচে কম বর্ণবাদী: ট্রাম্প

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৮
আমি বর্ণবাদী নই, আমি সবচে কম বর্ণবাদী: ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প । ছবি সংগৃহীত

ঢাকা: হাইতি, এল সালভাদর ও আফ্রিকার কৃষ্ণাঙ্গ অধ্যুষিত দেশগুলোকে ‘গুহ্যদ্বার দেশগুলো’ (শিটহোল কান্ট্রিজ) বলে অভিহিত করে জাতিসংঘসহ দুনিয়াজোড়া বিভিন্ন ব্যক্তি ও সংস্থার ক্রমাগত নিন্দা কুড়ানোর পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রোববার দাবি করলেন, তিনি ‘বর্ণবাদী’ নন। তবে সেটাও করলেন চরম হাস্যকর উপায়ে।

এটাই ছিল এ ব্যাপারে দেওয়া ট্রাম্পের প্রথম প্রকাশ্য প্রতিক্রিয়া। ‘বর্ণবাদী’ নন বলে দাবি করার পরের বাক্যেই বলে ওঠেন তিনি ‘সবচে কম বর্ণবাদী’।

গত সপ্তাহে হোয়াইট হাউসের ওভাল অফিসে অভিবাসন পলিসিকে ঢেলে সাজানোর বিষয়ে ডাকা এক দ্বিদলীয় বৈঠকে কৃষ্ণাঙ্গ অধ্যুষিত দেশগুলোকে নিয়ে চরম বর্ণবাদী মন্তব্য করেছিলেন ট্রাম্প। আর সে মন্তব্যের ব্যাপারে প্রথম প্রকাশ্যে মুখ খুললেন রোববার রাতে ফ্লোরিডার পাম বিচে। এসময় নিজের মালিকানাধীন ট্রাম্প ইন্টারন্যাশনাল গলফ ক্লাব ও রিসোর্টে অবস্থান করছিলেন ট্রাম্প।

সাংবাদিকদের করা প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, ‘আমি কোনো বর্ণবাদী নই’। কিন্তু পরের বাক্যেই বলে ওঠেন ‘আমি সবচে কম বর্ণবাদী... ("I am not a racist. I'm the least racist person you will ever interview".)।

রোববারের এই অসংলগ্ন প্রকাশ্য প্রতিক্রিয়ার আগেও ট্রাম্প আত্মপক্ষ সমর্থন করে টুইট বার্তা দিয়েছিলেন। এরকমই এক টুইট বার্তায় শুক্রবার ট্রাম্প দাবি করেন, তিনি ‘ গুহ্যদ্বার দেশগুলো’ (‘শিটহোল কান্ট্রিজ’) বা এজাতীয় বর্ণবাদী কথা বলেননি। তবে স্বীকার করেন: ‘একথা সত্য যে, আমি কঠোর ও রূঢ় ভাষা ব্যবহার করেছিলাম’।
তবে ওভাল অফিসের বৈঠকে  সেদিন যারা উপস্থিত ছিলেন তাদের অনেকেই বলছেন, ট্রাম্প এসব নোংরা বর্ণবাদী কথা একবার নয়, বারবার বলেছেন। বৈঠকে উপস্থিতদের কেউ কেউ এহেন নোংরা উক্তির তাৎক্ষণিক প্রতিবাদও করেন। এদের মধ্যে ট্রাম্পের নিজের দলের সিনেটররাও আছেন। বাংলাদেশ সময়:১৭৪৮ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৮
জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।