ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

নিহতদের স্মরণে ফিলিপাইনে জাতীয় শোক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩২ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১০
নিহতদের স্মরণে ফিলিপাইনে জাতীয় শোক

ম্যানিলা: ফিলিপাইনে বাস জিম্মির ঘটনায় হংকং-এর ৮ পর্যটক নিহত হওয়ায় বুধবার দেশটিতে জাতীয় শোক দিবস পালন হচ্ছে। এ উপলক্ষে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

প্রেসিডেন্ট বেনিঙ্গে অ্যাকুইনো জাতীয় শোক দিবসের ঘোষণা দেন।

এদিকে জিম্মি ঘটনায় ব্যপাক সমালোচনার মুখে দেশটির চার পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। জাতীয় পুলিশের মুখপাত্র বুধবার একথা জানান।  

পুলিশের জ্যেষ্ঠ সুপারিনটেন্ড আগরিমেরো ক্রুজ জানান, উদ্ধারকাজে ব্যর্থতার জন্য চার পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। তিনি বলেন, ‘তদন্ত কাজ অমীমাংসিত অবস্থায়ই প্রশাসনিকভাবে তাদেরকে পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। ’

২শ’ শক্তিশালী সদস্যের স্পেশাল উইপেনস অ্যান্ড ট্যাক্টিস (সোয়াট) দলের নেতা এ চার পুলিশ সোমবার দিনব্যাপী জিম্মি নাটক অবসানের চেষ্টা চালায়।

এদিকে সারা দেশে শোক পালন ছাড়াও ইন্টারনেটের সামাজিক নেটওয়ার্কে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বার্তা পাঠানো হয়েছে। এছাড়া উদ্ধার কাজে ব্যর্থ হওয়ায় পুলিশের সমালোচনা করা হয়।

পুলিশের সাবেক কর্মকর্তা রোনান্দো মেনদোজা চাকরি ফিরে পেতে হংকং এর পর্যটক বোঝাই একটি বাস ছিনতাই করে। পরে পুলিশ দিনব্যাপী তাদের উদ্ধার অভিযান চালায়। এসময় জিম্মিকারী ও ৮ পর্যটক নিহত হন। বাসটিতে এসময় ফিলিপাইনের ৩ জনসহ হংকং এর ২২ জন পর্যটক ছিলেন।

পুলিশ এ ঘটনার তদন্ত শুরু করতে যাচ্ছে এবং এতে প্রভাব রাখতে না পারার বিষয়টি সম্পর্কে নিশ্চিত হতে তাদেরকে বরাখাস্ত করা হয়েছে বলে কার্জ জানান।

মূলত জিম্মিকারী সাবেক পুলিশ কর্মকর্তা রোনান্দো মেনদোজা তার বিরুদ্ধে করা অভিযোগ থেকে অব্যাহতি পেতে বাসটি আটক করেন। মাদক পাচার ও ডাকাতির ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে তাকে বাহিনীর দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২০৫ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa