ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনে ৩ বছরে ১৩ হাজার ওয়েবসাইট বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৭
চীনে ৩ বছরে ১৩ হাজার ওয়েবসাইট বন্ধ ইন্টারনেট থেকে ক্ষতিকর আধেয় উল্লেখযোগ্য হারে কমে গেছে বলে মনে করে অধিকাংশ চীনা

মাত্র ৩ বছরে ১৩ হাজার ওয়েবসাইট বন্ধ করে দেওয়া হয়েছে চীনে। আইন ও নিয়ম-রীতি ভাঙার দায়ে ২০১৫ সালের শুরু থেকে এখন পর্যন্ত এ ওয়েবসাইটগুলো বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।

রোববার (২৪ ডিসেম্বর) চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, সাইবার জগত পরিষ্কার ও নিরাপদ রাখতে সরকারের এ উদ্যোগে দেশের বিপুল জনগোষ্ঠীর সমর্থন রয়েছে।

পাঁচ বছর আগে শি জিনপিং প্রেসিডেন্ট ভবনে ওঠার পর থেকেই ইন্টারনেট নিয়ন্ত্রণে কড়া উদ্যোগ নেয় চীন সরকার।

যদিও এটাকে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সমালোচনা বন্ধের এবং বাকস্বাধীনতা হরণমূলক পদক্ষেপ বলে মনে করে সরকারের সমালোচকরা।

তবে বেইজিং সরকারের পক্ষ থেকে বরাবরই বলা হচ্ছে, বিশ্বের প্রত্যেক দেশেই ইন্টারনেট জগত নিয়ন্ত্রণ করা হয়। চীন সরকারও জাতীয় নিরাপত্তা, সামাজিক স্থিতিশীলতা বজায় রাখতে এবং সহিংস আধেয় ও পর্নোগ্রাফি ঠেকাতে এই নিয়ন্ত্রণমূলক কর্মসূচি নিয়েছে।

চীনের প্রভাবশালী পার্লামেন্টের সংসদীয় কমিটির চলমান সেশনের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ওয়েবসাইট, ব্লগ ও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ‘পরিচ্ছন্নতা অভিযানে’ কর্তৃপক্ষ পর্নোগ্রাফি ও সহিংস আধেয়কে সরিয়ে দিতে কাজ করছে। এরই অংশ হিসেবে ১৩ হাজার ওয়েবসাইট বন্ধ করে দেওয়া হয়েছে। পাশাপাশি বিভিন্ন সামাজিক মাধ্যমে থাকা কোটিরও বেশি অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে।  

সিনহুয়ার প্রতিবেদনে দাবি বলা হয়েছে, ইন্টারনেট জগতে অপরাধ নির্মূল অভিযানের কর্মকাণ্ডে জনসমর্থন বুঝতে একটি সমীক্ষাও চালানো হয়। সমীক্ষা অনুযায়ী দেখা যাচ্ছে, প্রায় ৬৩ শতাংশ লোকজনই মনে করেন, সাম্প্রতিক বছরগুলোতে ইন্টারনেট থেকে ক্ষতিকর আধেয় উল্লেখযোগ্য হারে কমে গেছে।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।