ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে হামলা পরিকল্পনায় সাবেক নৌসেনা আটক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
যুক্তরাষ্ট্রে হামলা পরিকল্পনায় সাবেক নৌসেনা আটক জনপ্রিয় পিয়ার ৩৯ এলাকায় হামলার পরিকল্পনা চলছিলো

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সানফ্রান্সিসকো শহরে আসন্ন ক্রিস্টমাসে (বড়দিন) হামলা পরিকল্পনায় জড়িত সন্দেহে নৌবাহিনীর সাবেক এক সদস্যকে আটক করেছে কেন্দ্রীয় তদন্ত অধিদফতর (এফবিআই)।

এভেরিট অ্যারন জেমসন (২৫) নামে ওই ব্যক্তি এফবিআই’র ছদ্মবেশী সদস্যের সঙ্গে হামলা পরিকল্পনার বিষয়ে আলোচনার পর তাকে আটক করা হয়।

এফবিআই সূত্রের বরাত দিয়ে শনিবার (২৩ ডিসেম্বর) মার্কিন সংবাদমাধ্যম বলেছে, পশ্চিমাঞ্চলের শহরটির পর্যটন এলাকা হিসেবে জনপ্রিয় পিয়ার ৩৯ এলাকায় ওই ব্যক্তি হামলার পরিকল্পনা করছিলেন।

 

সূত্র জানায়, জেমসনকে আটকের পর তার বাড়িতে অভিযান চালিয়ে আগ্নেয়াস্ত্র, একটি শেষইচ্ছাপত্র ও চিঠি পাওয়া যায়।

এফবিআই কর্মকর্তাদের দাবি, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের প্রতিবাদ রয়েছে চিঠিতে।

তারা আরও দাবি করেন, গত সেপ্টেম্বরে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে মৌলবাদী বিশ্বাসের প্রতি সংহতি ও জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রতি সমর্থন প্রকাশ করায় এফবিআই’র নজরদারিতে চলে আসেন জেমসন।

তারপর থেকেই যুক্তরাষ্ট্রজুড়ে কয়েকটি হামলার এ সমর্থকের পেছনে গোয়েন্দা লাগায় প্রভাবশালী সংস্থাটি। শেষতক তাকে আটক করা হয়।

২০০৯ সালে মার্কিন নৌবাহিনীতে নিয়োগ পেলেও নিয়োগ প্রক্রিয়াকালে তথ্য গোপনের দায়ে জেমসনকে অব্যাহতি দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa