ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

কাতালোনিয়ার স্বাধীনতা নিয়ে নতুন আলোচনা চান পুজদেমন্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭
কাতালোনিয়ার স্বাধীনতা নিয়ে নতুন আলোচনা চান পুজদেমন্ত কাতালোনিয়ার পদচ্যুত নেতা কার্লোস পুজদেমন্ত। ছবি: সংগৃহীত

ঢাকা: পার্লামেন্টের আঞ্চলিক নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ হওয়ার পর নতুন করে স্পেনের সঙ্গে আলোচনায় বসতে চান কাতালোনিয়ার পদচ্যুত নেতা কার্লোস পুজদেমন্ত। 

শুক্রবার (২২ ডিসেম্বর) তিনি এ আলোচনার কথা বলেছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।  

পুজদেমন্ত বলেছেন, তিনি ব্রাসেলসে স্পেন সরকারের সঙ্গে আলোচনা করতে চান, সেখানেই স্বেচ্ছায় নির্বাসনে রয়েছেন পুজদেমন্ত।

 

তিনি এও বলেন, স্পেন নয়, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অন্যান্য দেশেও এ আলোচনা হতে পারে।  

এর আগে স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় এ নিয়ে আলোচনার বিষয়টি নাকচ করে দেন। তিনি বলেন, কাতালান সরকারের নতুন প্রধানের সঙ্গে কথা বলতে পারেন কিন্তু তাকে কাতালোনিয়ার নেতৃস্থানীয় হতে হবে।  

তবে স্প্যানিশ প্রধানমন্ত্রী পুজদেমন্তের নাম এড়িয়ে গেছেন। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) পার্লামেন্টের আঞ্চলিক নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।  

নির্বাচনের ফলাফলে পুজদেমন্তসহ স্বাধীনতাপন্থি কয়েকটি রাজনৈতিক দল এগিয়ে রয়েছে। এর মধ্যে সিটিজেন পার্টির নেতা ইনেস আরিমাদাসের নাম উল্লেখ করেছেন তিনি।  

স্পেনের সঙ্গে কাতালোনিয়া নিয়ে থাকতে আগ্রহী ইনেস। নির্বাচনের পর সিটিজেন পার্টি ওই অঞ্চলের সবচেয়ে বড় রাজনৈতিক দল। এছাড়া স্বাধীনতাপন্থিদেরও নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।  

এদিকে নির্বাচনের পর শুক্রবার বেলজিয়াম থেকে পুজদেমন্তে বলেন, কাতালোনিয়া একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হতে চায়।  

‘এটা কাতালানের মানুষের চাওয়া। আমরা ধারণা স্প্যানিশ প্রধানমন্ত্রী মারিয়ানোর কোনো পরিকল্পনা নেই সুতরাং এ সংকট নিরসনের জন্য আমাদের নতুন পন্থা খুঁজে বের করতে হবে। ’

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa