ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

‘সাইবার হামলা থেকে রাশিয়াও বাদ যাবে না’ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭
‘সাইবার হামলা থেকে রাশিয়াও বাদ যাবে না’  যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব বরিস জনসন

ঢাকা: সাইবার হামলা বন্ধ না করলে এর ফল রাশিয়াকে ভোগ করতে হবে। আসন্ন মস্কো সফরের আগেই যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব বরিস জনসন এ সতর্কবার্তাই দিলেন। তিনি বলেছেন, সাইবার হামলা বন্ধ না করলে এর ফল হিসেবে রাশিয়াকেও একই ঘটনার শিকার হতে হবে।

শুক্রবার (২২ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।  

রাশিয়ার বিরুদ্ধে মিডিয়া, টেলিযোগাযোগ ও জ্বালানি খাতে সাইবার হামলার অভিযোগ করে আসছে যুক্তরাজ্য।

এর পরিপ্রেক্ষিতে মস্কো সফরে যাচ্ছেন ব্রিটিশ পররাষ্ট্র সচিব।  

খবরে বলা হয়, আপাতত কোনো আক্রমণাত্মক পদক্ষেপ নিচ্ছে না যুক্তরাজ্য। কিন্তু রাশিয়ায় সাইবার হামলা চালানোর পূর্ণ সামর্থ্য যে যুক্তরাজ্যের গোয়েন্দাদের রয়েছে তা বুঝিয়ে দিতেই এ সতর্ক বার্তা দেওয়া হয়েছে।

গত মাসে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে অভিযোগ করেন, রাশিয়া অন্যান্য দেশের জাতীয় নির্বাচনে অনধিকারচর্চা করছে ও গুপ্তচরবৃত্তি চালাচ্ছে। মিথ্যা তথ্য দিয়ে পশ্চিমা রাষ্ট্রগুলোর মধ্যে অনৈক্য সৃষ্টি করে চলছে রাশিয়া।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর অভিযোগ সমর্থন করে দেশটির সাইবার প্রতিরক্ষার প্রধান কিয়ারান মার্টিন জানান, সম্প্রতি ৫৯০টি সাইবার হামলা শনাক্ত করা হয়েছে। এরমধ্যে ৩০টি খুবই গুরুতর।  

রাশিয়ার দিকে ইঙ্গিত করে তিনি বলেন, সম্প্রতি বছরগুলোতে ব্রিটেনের মিডিয়া, টেলিযোগাযোগ ও জ্বালানি খাতগুলোতে সাইবার হামলা চালিয়েছে মস্কো।  

আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বলছেন, দু’দেশের মধ্যকার সম্পর্ক যতটা খারাপ হওয়া সম্ভব ব্রিটেন ও রাশিয়ার সম্পর্ক এখন ঠিক ততটাই খারাপ। সেই সঙ্গে আন্তর্জাতিক মহলের জন্য এ পরিস্থিতি আশঙ্কাজনক।  

এ অবস্থায় ব্রিটিশ পররাষ্ট্র সচিবের আসন্ন মস্কো সফর আন্তর্জাতিক মহলে আলোচনার জন্ম দিয়েছে। এ সফরে নিজের ভূমিকা সম্পর্কে শুক্রবার (২২ ডিসেম্বর) সংবাদমাধ্যমকে অবগত করেন বরিস জনসন।

বরিস জনসন বলেন, যুক্তরাজ্য ও রাশিয়ার মধ্যে এমন খারাপ সম্পর্ক অতীতে কখনই সৃষ্টি হয়নি। রাশিয়ার শত্রুভাবাপন্ন আচরণ একদমই বরদাস্ত করবে না যুক্তরাজ্য।

মস্কো সফরে রাশিয়ান পররাষ্ট্র মন্ত্রী সার্জেই লাভরভের সঙ্গে মিটিংয়ে এসব জানাবেন ব্রিটিশ পররাষ্ট্র সচিব।  

বাংলাদেশ সময়: ১৭২৯ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭
এনএইচটি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa