ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

রাখাইনে গ্রেফতার দুই সাংবাদিক পুলিশ রিমান্ডে 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩১ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭
রাখাইনে গ্রেফতার দুই সাংবাদিক পুলিশ রিমান্ডে  গ্রেফতার দুই সাংবাদিক। ছবি: সংগৃহীত

ঢাকা: মিয়ানমারে আটক রয়টার্সের দুই সাংবাদিককে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। এর আগে রাখাইন থেকে গত ১২ ডিসেম্বর তাদের আটক করা হয়।  

শুক্রবার (২২ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।  

এর আগে বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) তাদের আদালতে হাজির করে রিমান্ড চাওয়া হয়।

স্থানীয় পুলিশের কর্নেল মিয়ো থো সোয়ে বলেন, হ্যাঁ, তাদের দুইজনকে আদালতে পাঠানো হয়েছিল। এরই মধ্যে রিমান্ডের আবেদনও মঞ্জুর হয়েছে।  

‘এই মামলাটি বার্মা স্টেট সিক্রেটস অ্যাক্ট… সুতরাং তাদের সঙ্গে কেউ দেখা করতে অনুমিত নয়। এ বিষয়ে তদন্ত চলছে। ’ 

আটক সাংবাদিক ওয়া লন (৩১) এবং কিয়া সোয়ে ও (২৭) কে গত নয়দিন ধরে ডিটেনশন সেন্টারে রাখা হয়েছে। তাদের পক্ষে কোনো আইনজীবীও নিযুক্ত করা হয়নি।  

ওয়া লনের স্ত্রী পান এই মন বলেন, পুলিশ আমাকে বৃহস্পতিবার জানিয়েছে দুই সাংবাদিকই ভালো আছেন। তাদের দুইজনকে খাবার ও কাপড়-চোপড় দেওয়ার জন্যে আমায় অনুমতি দেওয়া হয়েছে।

সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, গ্রেফতার দুই সাংবাদিকদের বিরুদ্ধে তদন্ত চলছে। যে আইনে এই মামলা দেওয়া হেয়ছে এবং তা যদি প্রমাণিত হয় তাহলে আটকদের প্রত্যেককের ১৪ বছরের জেল হতে পারে।  

দেশটির পশ্চিমাঞ্চলের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর সেনাবাহিনী ও স্থানীয় মগদের অত্যাচারের বিষয়ে পেশাগত দায়িত্ব পালনকালে রয়টার্সের দুই সাংবাদিককে আটক করা হয়।
 
গত ২৫ আগস্ট রাখাইনে দমন-পীড়ন শুরু হলে সাড়ে ছয় লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। আশ্রয় নেওয়া রোহিঙ্গারা জানিয়েছেন, নির্যাতনের পাশাপাশি বাড়ি-ঘরে আগুন ও নারীদের ধর্ষণ এবং লুটের মতো ঘটনাও ঘটেছে।  

বাংলাদেশ সময়: ১৩৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa