ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

রাখাইনের গণকবরে ১০ মরদেহ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৭
রাখাইনের গণকবরে ১০ মরদেহ মিয়ানমারের রাখাইন এলাকা/ছবি: সংগৃহীত

ঢাকা: মিয়ানমারের রাখাইন রাজ্যের উত্তরের একটি গ্রামে গণকবর থেকে ১০ ব্যক্তির মরদেহ উদ্ধার করা হয়েছে বলে দাবি করেছে মিয়ানমার সেনাবাহিনী। রাখাইন রাজ্যের রোহিঙ্গা সম্প্রদায়ের উপর সেদেশের সেনাবাহিনীর চালানোর নাশকতার অভিযোগ তদন্ত করার সময় এ গণকবরের সন্ধান পাওয়া যায়।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) রাখাইনের সিত্তে এলাকা থেকে প্রায় ৫০ কিলোমিটার উত্তরে ইন দিন নামে এক গ্রামে ওই গণকবরের সন্ধান পান স্থানীয় পুলিশ, প্রশাসনিক কর্মকর্তা, ডাক্তারদের নিয়ে গঠিত তদন্তকারী দল। এরপর গণ কবর থেকে ১০টি মরদেহ উদ্ধারের খবর জানায় তদন্তকারী দল।

 

একটি বিবৃতিতে জানানো হয়, সত্য পুরোপুরি উন্মোচন না হওয়া পর্যন্ত এ তদন্ত অব্যাহত থাকবে। তবে মিয়ানমারের সেনাবাহিনীর পক্ষ থেকে মরদেহের ব্যাপারে কোনো তাৎক্ষণিক মন্তব্য করা হয়নি।

গত আগস্ট মাসে মিয়ানমারের ৩০টি পুলিশ পোস্টে রোহিঙ্গাদের হামলার অভিযোগে সেদেশের সেনাবাহিনী রোহিঙ্গাদের নির্বিচারে নিধনযজ্ঞ শুরু করে। বিভিন্ন আন্তর্জাতিক মহলের প্রতিবেদন অনুযায়ী, প্রথম একমাসেই সেখানে প্রায় নয় হাজার মানুষ নিহত হয়। তাছাড়া প্রায় সাড়ে ছয় লাখ রোহিঙ্গা শরণার্থী হিসেবে আশ্রয় নেয় পার্শ্ববর্তী বাংলাদেশে।  

এমন পরিস্থিতিতে মিয়ানমারের বেসামরিক নেত্রী অং সান সু চি আন্তর্জাতিক ব্যাপক সমালোচনার মুখে পড়েন। সরকার পক্ষ থেকে সেনাবাহিনীর বিরুদ্ধে রোহিঙ্গাদের গণনিধনের অভিযোগ তদন্তের প্রতিশ্রুতি দেওয়া হয়।

তদন্তে উত্তর রাখাইনের ইন দিন গ্রামে একটি গণকবরের সন্ধান পাওয়ার কথা ফেসবুক পোস্টের বিবৃতিতে জানান সেদেশের সেনাপ্রধান জেনারেল মিন অং হুলাইং। যেসব এলাকায় সবচেয়ে বেশি সহিংসতা হয়েছে এটি তা অন্যতম।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৭
এনএইচটি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।