ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

রিয়াদে ফের ‘ক্ষেপণাস্ত্র ছুড়লো’ হুথিরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৭
রিয়াদে ফের ‘ক্ষেপণাস্ত্র ছুড়লো’ হুথিরা রাজপ্রাসাদ ‘ইয়ামামা প্যালেস’ লক্ষ্য করে ‘বুরকান-২’ নামে ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়েছে

ইয়েমেনের শিয়াপন্থি হুথি বিদ্রোহীরা আবারও রিয়াদ লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে অভিযোগ করেছে সৌদির নেতৃত্বাধীন উপসাগরীয় সামরিক জোট। তবে ওই ক্ষেপণাস্ত্রটি আকাশেই প্রতিহত হয়েছে বলে দাবি করেছে তারা।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সৌদির রাজধানীর আকাশে তীব্র ধোঁয়ার ভিডিও সংবাদ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর সামরিক জোট এ দাবি করে। হুথি বিদ্রোহীদের নিয়ন্ত্রিত আল মাসিরাহ টেলিভিশনের খবরে বলা হয়, তারা রাজকীয় প্রাসাদ ‘ইয়ামামা প্যালেস’ লক্ষ্য করে ‘বুরকান-২’ নামে ওই ক্ষেপণাস্ত্রটি ছুড়েছে।

প্রত্যক্ষদর্শীরা রিয়াদের আকাশে অস্বাভাবিক তীব্র ধোঁয়া দেখতে পেলেও তাৎক্ষণিক কোনো ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

গত মাসেই প্রায় একইরকম একটি ক্ষেপণাস্ত্র রিয়াদের বাদশাহ খালেদ আন্তর্জাতিক বিমানবন্দর লক্ষ্য করে ছোড়া হয়। সেটিও প্রতিহত করার দাবি করে সৌদির সশস্ত্র বাহিনী।

আরব বসন্তের জেরে ইয়েমেনে শুরু হওয়া শিয়া ও সুন্নিপন্থি রাজনৈতিক নেতৃত্বের দ্বন্দ্বের অগ্রভাগে রয়েছে হুথিরা। তারা সুন্নিপন্থি প্রেসিডেন্ট আবদ-রাব্বু মনসুর হাদীকে বিতাড়িত করে সানার ক্ষমতা দখল করে। জবাবে শিয়াপন্থি হুথিদের শায়েস্তা করতে এই গৃহযুদ্ধে জড়ায় সুন্নিপন্থি বলয়ের নেতৃত্বের দাবিদার সৌদি।

সৌদি ও যুক্তরাষ্ট্রের অভিযোগ, হুথিদের ক্ষেপণাস্ত্রসহ সার্বিক রসদ যোগাচ্ছে শিয়াপন্থি রাষ্ট্র ইরান। আর ইরান এসব অভিযোগ উড়িয়ে দিয়ে বলছে, নিজেদের অভ্যন্তরীণ ব্যর্থতা ঢাকতে তেহরানকে তোপ দাগছে রিয়াদের নেতৃত্ব।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।