ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

ভুল বোঝাবুঝিতে পিয়ংইয়ং-ওয়াশিংটন সংঘাতের শঙ্কা!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১২ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৭
ভুল বোঝাবুঝিতে পিয়ংইয়ং-ওয়াশিংটন সংঘাতের শঙ্কা! উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার সাম্প্রতিক ছবি

উত্তর কোরিয়া সফর শেষে জাতিসংঘের রাজনীতি বিষয়ক আন্ডার-সেক্রেটারি জেনারেল জেফ্রে ফেল্টম্যান বলেছেন, পিয়ংইয়ং ও ওয়াশিংটনের মধ্যে ভুল বোঝাবুঝি পরিস্থিতিকে দুর্ঘটনাক্রমে সংঘাতের দিকে ঠেলে দিতে পারে।

বেশ ক’দিন উত্তর কোরিয়ার শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে আলাপ-আলোচনার পর বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) আমেরিকান এক সংবাদমাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

প্রখ্যাত সাংবাদিক ক্রিস্টিয়ান আমানপুরকে দেওয়া সাক্ষাৎকারে ফেল্টম্যান বলেন, ‘উত্তর কোরিয়ার শীর্ষ নেতাদের সঙ্গে কথা বলে আমি যা বুঝেছি-- দু’পক্ষের মধ্যে যোগাযোগের অভাব এবং ভুল বোঝাবুঝির চূড়ান্ত আশঙ্কা থেকে উদ্বিগ্ন হওয়ার কারণ রয়েছে।

’ 

উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে তাদের সঙ্গে যুক্তরাষ্ট্র ও তাদের আঞ্চলিক মিত্র দক্ষিণ কোরিয়ার তীব্র উত্তেজনা চলে আসছে। চলতি বছরজুড়ে এই উত্তেজনা তুঙ্গে রয়েছে। এর জেরে কোরীয় উপদ্বীপ ঘেঁষে যুক্তরাষ্ট্র যুদ্ধবিমানবাহী রণতরী ভিড়ানোর পাশাপাশি সামরিক মহড়াও চালিয়েছে।

এই উত্তেজনার মধ্যে ২০১১ সালের পর প্রথম শীর্ষ পর্যায়ের কোনো কর্মকর্তা হিসেবে জাতিসংঘ থেকে উত্তর কোরিয়া গেলেন ফেল্টম্যান। তিনি প্রায় ১৫ ঘণ্টা দেশটির পররাষ্ট্রমন্ত্রীসহ অন্যদের সঙ্গে আলাপ করেন।

যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করা এই জাতিসংঘ কূটনীতিক বলেন, ‘দু’পক্ষের মধ্যে আস্থার অভাব তাদের মনে কূটনেতিক সংলাপের বদলে সামরিক উপায়কে সমাধান হিসেবে গেঁড়ে দিচ্ছে। ’

ফেল্টম্যান বলেন, ‘আমি মনে করি— দীর্ঘমেয়াদী হিসাব-নিকাশ থেকে উভয়পক্ষই বুঝেছে যে, কোরীয় উপদ্বীপে শান্তিপূর্ণ উপায়ে পরমাণু-নিরস্ত্রীকরণ দরকার। এক্ষেত্রে কূটনৈতিক পন্থায় আয়োজন দরকার। ’

নির্বাচনী প্রচারণার সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, তিনি উত্তেজনা প্রশমনে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত। কিন্তু ক্ষমতার মসনদে বসার পর সুর পাল্টে ট্রাম্প কেবল হুমকি-ধামকি দিয়ে আসছেন উত্তর কোরিয়াকে। জবাবে পিয়ংইয়ংও বলে আসছে, আক্রান্ত হলে তারা যুক্তরাষ্ট্রের ভূখণ্ড কাঁপিয়ে দেবে।

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa