ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

সু চির হাত ছাড়া ডাবলিন সিটি পুরস্কারও

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৭
সু চির হাত ছাড়া ডাবলিন সিটি পুরস্কারও মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি (ফাইল ছবি)

রোহিঙ্গাদের জাতিগত নিধনের মূল হোতা বলা হয় তাকে। সব জেনে-শুনে চুপ করে থাকাই তার নীতি। লাখে লাখে রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এলেও তিনি নির্বিকার হয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বলেন, তাদের কেউ তাড়িয়ে দেয়নি, কেন যাচ্ছে তারা!

মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চিকে রোহিঙ্গা গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের জন্য দোষী সাব্যস্ত করে আন্তর্জাতিক গণ-আদালত। একে একে হারিয়েছেন সম্মানসূচক নানান পুরস্কার, পদবী।

এবার হারানেল ডাবলিন সিটি পুরস্কার। ডাবলিন সিটি কাউন্সিল সর্বসম্মতভাবে তার পুরস্কার প্রত্যাহারের ঘোষণা দিয়েছে। প্রত্যাহারের পক্ষে ৫৯ ভোট পড়ে এবং বিপক্ষে ছিলেন দুইজন। এছাড়া একজন ভোট দেওয়া থেকে বিরত থাকেন বলে আয়ারল্যান্ডের সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে।

গত মাসে রোহিঙ্গা ইস্যুতে অং সান সু চির বিতর্কিত ভূমিকার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে এই পুরস্কারটি (ফ্রিডম অব দি সিটি অব ডাবলিন) ফিরিয়ে দেন আইরিশ সংগীতশিল্পী ও অধিকারকর্মী বব গেলডফ। এবার সু চির কাছ থেকেই সেটি ফিরিয়ে নেওয়া হলো।

এর আগে গণহত্যার দায়ে প্রতিকৃতি ও পুরস্কার বাতিলের পর সু চির নাম মুছে ফেলা হয় অক্সফোর্ডের জুনিয়র কমনরুম থেকে।

ইতোপূর্বে নোবেলজয়ী এই নারীকে সম্মান প্রদর্শক পুরস্কার ‘ফ্রিডম অব অক্সফোর্ড’ প্রত্যাহার করা হয়। যুক্তরাজ্যের এই বিশ্ববিদ্যালয়টির সেন্ট হিউজ কলেজে তার প্রতিকৃতিমূলক ছবি ছিল; সেটি সবার আগে প্রতিবাদস্বরূপ সরিয়ে ফেলা হয়।

এছাড়া তার আরও বেশ কয়েকটি পুরস্কার রয়েছে বাতিলের তালিকায়।

মিয়ানমারের রাখাইন রাজ্যে গত ২৪ আগস্টের পর থেকে অব্যাহত গণহত্যা, গণধর্ষণের শিকার হয়ে এখন পর্যন্ত বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা সাত লাখের কাছাকাছি বলে জাতিসংঘ জানাচ্ছে। তবে বেসরকারি হিসেবে এই সংখ্যা আরও লাখ খানেক বেশি। এছাড়া আগে থেকেই চার লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে থাকেন। সর্বমোট ১১ লাখ ছাড়িয়েছে।

গণহত্যার দায়ে এবার সু চির পুরস্কার বাতিল
রোহিঙ্গা গণহত্যার দায়ে সু চির প্রতিকৃতি সরালো অক্সফোর্ড
গণহত্যায় এবার স্কটল্যান্ডের উপাধি হারালেন সু চি
অক্সফোর্ড থেকে মুছে যাচ্ছে সু চির নাম
এবার 'ফ্রিডম অব অক্সফোর্ড' হারালেন সু চি

বাংলাদেশ সময়: ১১৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa