ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

বড় ধরনের ধাক্কা খেলেন ট্রাম্প! 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৭
বড় ধরনের ধাক্কা খেলেন ট্রাম্প!  নির্বাচনে জয়ের খবরে উল্লাস করছেন ডেমোক্র্যাট সমর্থকরা। ছবি: সংগৃহীত

ঢাকা: ২৫ বছরের মধ্যে এবারই রিপাবলিকানদের ঘাঁটি হিসেবে পরিচিত অ্যালবামায় প্রথম কোনো ডেমোক্র্যাট প্রার্থী জয়ী হয়েছেন। 

প্রচারণায় তুঙ্গে থাকা রিপাবলিকান প্রার্থী রয় মোরকে পরাজিত করে জয় ছিনিয়ে নিয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী ডগ জোনস।  

বুধবার (১৩ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এ খবর দিয়েছে।

 

স্থানীয় সময় মঙ্গলবার (১২ ডিসেম্বর) এ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনের ৯৯ শতাংশ ভোট গণনা শেষে দেখা যায়, জোনস এগিয়ে রয়েছেন।  

বার্তা সংস্থা বিবিসি বলছে, সিনেটর নির্বাচনে অ্যালবামায় ডেমোক্র্যাট প্রার্থী জয়ী হওয়ায় একটা বড় ধরনের ধাক্কা খেলেন রিপাবলিকান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  

এই নির্বাচনের মাধ্যমে রিপাবলিকানদের সঙ্গে ডেমোক্র্যাটদের ব্যবধান কমে এসেছে। এখন তা ৫১ ও ৪৯। ফলে সিনেটে যে কোনো আইন পাসে মার্কিন প্রেসিডেন্টকে আগের তুলনায় এখন আরও শক্ত বাধার মুখোমুখি হতে হবে।  

জয়ী হওয়ার পর ডগ জোনস সাংবাদিকদের বলেন, আইনের শাসন, সাধারণ সৌজন্যবোধ ও শিষ্টাচার নিয়ে নির্বাচনে প্রচারণা চালানো হয়। এ নির্বাচন ছিল সম্মান ও মর্যাদাবোধেরও।  

চলতি বছরের প্রথম দিকে মার্কিন অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পাওয়ার আসনটি ছেড়ে দেন জেফ সেশনস। এরপরই সেখানে বিশেষ নির্বাচনের ঘোষণা দেওয়া হয়।  

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, সাবেক আইনজীবী জোনস এর আগে কখনই নির্বাচিত কোনো পদে ছিলেন না। ১৯৬৩ সালে বার্মিংহামে কৃষ্ণাঙ্গদের গির্জায় বোমা হামলার ঘটনায় উগ্রবাদী সংগঠন কু ক্লুক্স ক্ল্যানের দুই সদস্যকে বিচারের মুখোমুখি করায় দার ভূমিকা ছিল জোরালো। এবার সেই উপহারই জনগণ দিয়েছে তাকে।  

এদিকে নির্বাচনের আগেই মুরের বিরুদ্ধে কয়েকজন নারী যৌন হয়রানির অভিযোগ করেন। যার প্রভাব তার নির্বাচনেও পড়েছে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।  

নানা অভিযোগের কারণেই অনেক রিপাবলিকানই মোরকে চাননি, যদিও শেষ পর্যন্ত তাকেই এই সিনেট আসনে প্রার্থী করেন ট্রাম্প।  

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৭
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa