ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বালিতে আগ্নেয় ছাই উদগীরণ অব্যাহত, বন্ধই থাকছে এয়ারপোর্ট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২২ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৭
বালিতে আগ্নেয় ছাই উদগীরণ অব্যাহত, বন্ধই থাকছে এয়ারপোর্ট মাউন্ট অ্যাগুঙ আগ্নেয়গিরি থেকে ধোঁয়া ও গ্যাস উদগীরণ।

ঢাকা: বালি দ্বীপের নগুরাহ রাই আন্তর্জাতিক এয়ারপোর্ট বন্ধের সময় আরো এক দফা বাড়ানো হয়েছে। নতুন ঘোষণা অনুযায়ী, বৃহস্পতিবার (৩০ নভেম্বর) পর্যন্ত এই এয়ারপোর্ট বন্ধ থাকবে।

মাউন্ট অ্যাগুঙ আগ্নেয়গিরি থেকে ধোঁয়া ও উত্তপ্ত গ্যাস উদগীরণ অব্যাহত থাকায় এয়ারপোর্ট  বন্ধের এই সময়সীমা বাড়ানো হলো। এয়ারপোর্টের আকাশ আগ্নেয়গিরি থেকে উদগীরিত আগ্নেয় ছাইয়ে ছেয়ে যাওয়ায় গত সোমবার থেকেই এয়ারপোর্টটি বন্ধ রাখা হয়েছে।

বালি এয়ারপোর্টের স্পোকসম্যান আরি আহসানুররহিম জানিয়েছেন, আগ্নেয় ছাই এর ছড়িয়ে পড়া ও বাতাস প্রবাহের গতিবিধি পর্যবেক্ষণ করে প্রতি ৬ ঘণ্টা অন্তর এয়ারপোর্টের পরিস্থিতি মূল্যায়ন করা হচ্ছে।

সর্বশেষ খবর অনুযায়ী, জ্বালামুখ থেকে উদগীরিত আগ্নেয় ছাই প্রায় ২৫ হাজার ফুট উঁচু পর্যন্ত ছড়িয়ে পড়েছে। দক্ষিণ-পশ্চিমমুখী বাতাসে ভর করে সেই ছাই ১৪ নট গতিতে এয়ারপোর্টের দিকে বয়ে আসছে।

গত শনিবার থেকে ওই আগ্নেয়গিরি অবিরাম আগ্নেয় ছাই ও উত্তপ্ত গ্যাস উদগীরণ করে যাচ্ছে। গলিত লাভা উদগীরণ শুরু হলে ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহারি আশঙ্কা করা হচ্ছে। এর আগে ১৯৬৩ সালে এই আগ্নেয়গিরির অগ্নুৎপাতে ১ হাজার ৬০০ মানুষ প্রাণ হারায়।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।