ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পোকামাকড়ের পাউরুটি মিলছে ফিনল্যান্ডের বেকারিতে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৭
পোকামাকড়ের পাউরুটি মিলছে ফিনল্যান্ডের বেকারিতে পোকামাকড় ময়দায় মিশিয়ে তৈরি হচ্ছে বেকারির পাউরুটি

খাবারে একটা পোকামাকড় দেখলেই পেট গুলিয়ে যেন সব বেরিয়ে যায়। অথচ পোকামাকড় দিয়েই পাউরুটি বানাচ্ছে ফিনল্যান্ডের একটি বেকারি। এমন ভিন্ন ‘স্বাদের’ পাউরুটি বা খাবার এবারই প্রথম মিলছে ইউরোপের স্ক্যান্ডিনেভিয়ান দেশটিতে।

ফাজের বেকারি নামে ওই খাবার প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি শুক্রবার (২৪ নভেম্বর) থেকে বিক্রি শুরু করেছে পোকামাকড়ের এই পাউরুটি।  

গমের ময়দার সঙ্গে বীজ এবং শুকনো পোকামাকড় মিশিয়ে বানানো এই পাউরুটির প্রতিটির দাম ৩.৯৯ ইউরো (পৌনে ৫ ডলারের মতো) রাখা হচ্ছে।

প্রতিটি রুটিতে থাকছে ৭০টির মতো পোকামাকড়।

প্রস্তুতকারক বেকারির দাবি, সাধারণ গমের ময়দায় তৈরি পাউরুটির চেয়ে অনেক বেশি প্রোটিন মিলবে এই পাউরুটিতে। কারণ পাউরুটির উপাদান হিসেবে যে পোকামাকড় মেশানো হচ্ছে, তাতে আছে স্বাস্থ্যকর এসিড, ক্যালসিয়াম, লৌহ ও ভিটামিন বি-১২।

বেকারির নতুন আইটেম বিভাগের প্রধান জুহানি সিবাকভ বলেন, আমাদের এই পাউরুটিতে রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন। আর এটা ভোক্তাদের পোকামাকড় মেশানো খাবারের সঙ্গে পরিচিত করার সুযোগ দেবে।

অন্য সাধারণ পাউরুটির মতোই এই পাউরুটির সমান স্বাদের বলছেন ভোক্তারা
বেকারি কর্তৃপক্ষ বলছে, পোকামাকড় স্বল্পতার কারণে আপাতত রাজধানী হেলসিংকির ১১টি স্টোরে বিক্রি হবে এই ‘মুখরোচক রুটি’। আগামী বছর থেকেই বিক্রি হবে ফাজের বেকারির দেশজুড়ে থাকা ৪৭টি স্টোরে।

ফিনল্যান্ডে পোকামাকড়কে খাবার হিসেবে বিক্রি করার ওপর নিষেধাজ্ঞা উঠে যায় এই নভেম্বরেই। কালবিলম্ব না করেই অভিনব এই খাবার আইটেম নিয়ে এলো ফাজের বেকারি।

কেমন স্বাদের হচ্ছে আসলে এই রুটি? এ বিষয়ে একটি সংবাদমাধ্যমের প্রতিনিধি কথা বলেন হেলসিংকির বাসিন্দা সারা কোইভিস্তো নামে এক শিক্ষার্থীর সঙ্গে। সারা বলেন, ‘বেশ ভালো, সাধারণ পাউরুটির মতোই এর স্বাদ’।

জাতিসংঘের তথ্য মতে, বিশ্বজুড়ে দুইশ’ কোটি মানুষ পোকামাকড়কে খাবার হিসেবে নিতে অভ্যস্ত। যদি ওই দুইশ’ কোটি মানুষ পোকামাকড় খেয়ে ভালো থাকতে পারেন, তবে সেটা সবার জন্যই স্বাস্থ্যকর।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।