ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মুগাবের বিরুদ্ধে বিক্ষোভে প্ররোচিত করছে সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৭ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৭
মুগাবের বিরুদ্ধে বিক্ষোভে প্ররোচিত করছে সেনাবাহিনী জিম্বাবুয়ের গৃহবন্দি প্রেসিডেন্ট রবার্ট মুগাবে

ঢাকা: জিম্বাবুয়ের গৃহবন্দি প্রেসিডেন্ট রবার্ট মুগাবের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল বের করতে প্ররোচিত করছে দেশটির সেনাবাহিনী। 

শনিবার (১৮ নভেম্বর) রাজধানী হারারেতে কেউ মুগাবের বিরুদ্ধে বিক্ষোভ মিছিলে যোগ দিলে তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে না বলে বিবৃতি দেওয়া হয়েছে সেনাবাহিনী পক্ষ থেকে।

শুক্রবার সন্ধ্যায় দেওয়া ওই বিবৃতিতে জিম্বাবুয়ের প্রতিরক্ষা বাহিনী (জেডডিএফ) বলেছে, "সংহতির মিছিল" হলে স্বাগত জানানো হবে।

যতদিন পর্যন্ত শান্তিপূর্ণভাবে মিছিল ও বিক্ষোভ করা হবে এবং সহিংসতা ও ঘৃণা ছড়ানো হবে না, ততদিন পর্যন্ত বিক্ষোভকে সম্পূর্ণভাবে সমর্থন করা হবে।  

এদিকে, শুক্রবার সন্ধ্যায় ক্ষমতাসীন পার্টি জানু-পিএফের নেতারা দলের প্রধানের পদ থেকে মুগাবের পদত্যাগ দাবি করেছে। সঙ্কট নিয়ে আলোচনার জন্য দলটি সপ্তাহান্তে একটি বিশেষ সেন্ট্রাল কমিটির বৈঠক করার পরিকল্পনা করছে। ১০টি আঞ্চলিক দলীয় শাখার আটটি রাষ্ট্রপতি ও পার্টি প্রধানের পদ থেকে মুগাবের পদত্যাগের পক্ষে ভোট দিয়েছেন।

অপরদিকে, এতোদিন ধরে মুগাবের অনুগত বলে পরিচিত অনেক প্রভাবশালী নেতা এখন তার বিপক্ষে অবস্থা নিয়েছেন। তারা শনিবারের বিক্ষোভ সমাবেশে বিপুল মানুষের জমায়েতের আহ্বান জানিয়েছেন।

তারা বলেন, আমরা আমাদের সম্মান পুনরুদ্ধার করতে চাই। এটি হবে আগামীকাল (শবিবার)। সেনাবাহিনী যে কাজ শুরু করেছে তা আমরা সম্পূর্ণ করবো। কাজটি হলো, মুগাবের বিদায়।  

প্রেসিডেন্টের বিরোধিতা করে অন্যান্য স্বাধীন দলগুলোও বিক্ষোভে সমর্থন দিয়েছে।


বাংলাদেশ সময়: ০৫২৪ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৭
কেজেড/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।