ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা চাইলেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৬ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৭
ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা চাইলেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইর

তেহরানের সঙ্গে রিয়াদের চলতে থাকা ‘বাকযুদ্ধ’কে আরও তীব্র রূপ দিলেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইর। তিনি ইরানের বিরুদ্ধে ‘সন্ত্রাসে মদদের’ অভিযোগ তুলে দেশটির ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। ফলতঃ মধ্যপ্রাচ্যের রাজনীতি ছুটছে আরও শঙ্কা এবং দোলাচলের দিকে।

যুক্তরাষ্ট্রের টেলিভিশন নেটওয়ার্ক সিএনভিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে সৌদি পররাষ্ট্রমন্ত্রী ইরানের ওপর এই নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানান। সাক্ষাৎকারটি বৃহস্পতিবার (৯ নভেম্বর) প্রচারিত হয়।

আদেল আল-জুবেইর বলেন, ‘সন্ত্রাসের পৃষ্ঠপোষক রাষ্ট্রগুলোর মধ্যে ইরান এক নম্বর। এদের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের নতুন নিষেধাজ্ঞা জারি করা প্রয়োজন। ’

সম্প্রতি সৌদির আকাশে ইয়েমেনের শিয়াপন্থি হুথি বিদ্রোহীদের নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্র ইরানের সরবরাহকৃত দাবি করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তারা হুথিদেরও সমর্থন যোগাচ্ছে, লেবাননের শিয়াপন্থি সামরিক সংগঠন হেজবুল্লাহকেও সমর্থন যোগাচ্ছে। এ কারণে লেবাননে রাজনৈতিক অস্থিরতাও (প্রধানমন্ত্রীর পদত্যাগ) তৈরি হয়েছে। ’

তেহরানের কড়া সমালোচনা করে তিনি বলেন, ‘সন্ত্রাসবাদে মদদের দায়ে এবং জাতিসংঘের ক্ষেপণাস্ত্র বিষয়ক প্রস্তাবনা লঙ্ঘনের দায়ে ইরানের ওপর আমরা বিশ্ব সম্প্রদায়ের নতুন নিষেধাজ্ঞা দেখতে চাই। ’

সাম্প্রতিক উত্তেজনা কঠিন রূপ নিলে ইরানের সঙ্গে সৌদি আরব সরাসরি মুখোমুখি হতে যাবে কি-না, এমন প্রশ্নের উত্তরে আদেল আল-জুবেইর বলেন, ‘আমরা তা চাই না। ’

সম্প্রতি লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল-হারিরির আকস্মিক বিদায় ঘোষণার পেছনে রিয়াদের ইন্ধন রয়েছে বলে ইরান ও হেজবুল্লাহর অভিযোগের মধ্যে সৌদির পররাষ্ট্রমন্ত্রীর এ বক্তব্য এলো।

গত সপ্তাহে রিয়াদ থেকে সম্প্রচারিত এক ভাষণে আকস্মিক পদত্যাগের ঘোষণা দেন সৌদিপন্থি রাজনীতিক বলে পরিচিত সাদ। পদত্যাগের পর তিনি ‘গৃহবন্দি’ রয়েছেন বলে গুজব ছড়িয়েছে, যদিও রিয়াদ এ ধরনের গুজব উড়িয়ে দিয়েছে।

অপরদিকে, হুথিদের ক্ষেপণাস্ত্র সরবরাহের অভিযোগ অস্বীকার করে ইরানও বলেছে, সৌদি আরব তাদের অসৎ উদ্দেশ্য হাসিলে ব্যর্থ হয়ে এখন বিদ্বেষপূর্ণ অভিযোগ তুলছে।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।