ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বন্যা: চীনে মৃতের সংখ্যা বেড়ে ১৩২ নিখোঁজ ৫০

১৪ লাখ বন্যার্ত স্থানান্তরিত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪০ ঘণ্টা, জুন ২০, ২০১০

বেইজিং: দক্ষিণ চীনের চলমান বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ১৩২ জনে দাঁড়িয়েছে। এছাড়া নয়টি প্রদেশসহ চীনের দক্ষিণাঞ্চলের আশেপাশের এলাকায় আরও ৫০ জন নিখোঁজ হয়েছেন বলে জানান চীনের বন্যা নিয়ন্ত্রণ কর্মকর্তা।



এদিকে বন্যা প্লাবিত অঞ্চলটিতে আরও বড় ধরনের ঝড়ের আশঙ্কায় গত বৃহস্পতিবার পর্যন্ত ১৪ লাখ মানুষকে অন্য জায়গায় সরিয়ে নেয়া হয়েছে এবং প্রায় ১০ লাখ মানুষ নদীর পাড়ে আশ্রয় নিয়েছে।

দেশটির বেসামরিক বিষয় সর্ম্পকিত মন্ত্রণালয় জানিয়েছে, বন্যায় আর্থিক ক্ষতির পরিমাণ প্রায় ১শ ৬০ কোটি মার্কিন ডলার।

বন্যায় এ পর্যন্ত প্রায় ১ লাখ ৫৫ হাজার ঘরবাড়ি এবং ৫ লাখ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে বলে জানিয়েছে বন্যা নিয়ন্ত্রণ কর্মকর্তারা।

এদিকে জরুরি ভিত্তিতে উদ্ধার তৎপরতা চলছে। গুয়াংশি প্রদেশে বন্যাকবলিত লোকজনকে হেলিকপ্টার দিয়ে অন্য জায়গায় সরিয়ে নেওয়া হচ্ছে। ফুজিয়ান প্রদেশে কৃষকরা ফসল বাঁচানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে।

চীনের প্রধান শিল্প এলাকার কেন্দ্রে অবস্থিত পার্লসহ ডজনখানেকেরও বেশি নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। রোববার দুপুর পর্যন্ত ভারী বর্ষণ চলতে পারে বলে দেশটির জাতীয় আবহাওয়া অধিদপ্তর সতর্ক করে দিয়েছে।

শক্তিশালী ঝড়ে জলাধার ও নদীর পাড় ভেঙ্গে যাওয়া সহ ভূমিধ্বস, বৈদ্যুতিক বিপর্যয় এবং হাইওয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে চীনের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার ওয়েবসাইটে জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩১২ ঘন্টা, জুন ২০, ২০১০
এমএস/ডিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।