ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

তালেবানের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা হয়নি: কারজাই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১০
তালেবানের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা হয়নি: কারজাই

ওয়াশিংটন: তালেবান গোষ্ঠীর সঙ্গে আনুষ্ঠানিক কোনো শান্তি আলোচনা হয়নি না বলে জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই। তবে রোববার তিনি কট্টরবাদী ওই ইসলামিক গোষ্ঠীর কয়েকজন ব্যক্তির সঙ্গে যোগাযোগের কথা স্বীকার করেছেন।



এবিসি টেলিভিশনের “দিস উইক” অনুষ্ঠানে এক সাক্ষাৎকারে কারজাই বলেন, তালেবানের সঙ্গে কিছু বিষয়ে আলোচনা হলেও সেটি কোনো আনুষ্ঠানিক যোগাযোগ নয়।

যাইহোক, এটা পরিষ্কার যে ভবিষ্যতে ওই জঙ্গিদের সঙ্গে শান্তি আলোচনার সম্ভাবনা আছে বলে জানান আফগান এই নেতা।

কারজাই বলেন, “রোডম্যাপ অত্যন্ত পরিষ্কার। যারা আফগানিস্তানের নাগরিক এবং আল কায়েদাসহ অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে যুক্ত নয়, তাদের সঙ্গেই শান্তি আলোচনার জন্য সরকার প্রস্তুত। একইসঙ্গে যারা বহু বছর ধরে অর্জিত আফগানিস্তানের প্রগতি এবং সংবিধান মেনে নেবে তাদের সঙ্গেই আলোচনা হবে। ”

প্রেসিডেন্ট অভিযোগ করেন, বেসরকারি নিরাপত্তা প্রতিষ্ঠানগুলো আফগানিস্তানের সরকারের নিরাপত্তা ব্যবস্থার সঙ্গে সমান্তরালভাবে চলছে। তারা বিভিন্ন সময়ে চুরি ও ছিনতাই করছে। এরা আফগানিস্তানে অপরাধচক্রের সঙ্গে জড়িত। তিনি বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে দেশ থেকে নির্মূল করার ওপর জোরারোপ করেন।

কারজাই আশা প্রকাশ করেন, সাম্প্রতিককালে তালেবানের জঙ্গি হামলা সত্ত্বেও তিনি বিশ্বাস করেন, তাদের বিরুদ্ধে এই অভিযানে তারা সফল হবেন।

কারজাই আশা প্রকাশ করেন, “নাগরিক সব সুযোগ-সুবিধাসহ আমরা আফগান নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করবো এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তায় আমরা দুর্নীতি ও বাজে অভ্যাস বন্ধ করবো। ”

বাংলাদেশ স্থানীয় সময়: ১২৩৯ ঘণ্টা, ২৩ আগস্ট, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa