ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কক্সবাজারে ৭ লাখ লোককে কলেরা ভ্যাকসিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৪ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
কক্সবাজারে ৭ লাখ লোককে কলেরা ভ্যাকসিন বাংলাদেশে পালিয়ে আসা এক রোহিঙ্গা শিশু- ফাইল ছবি

প্রাণঘাতী কলেরা থেকে রক্ষায় সাত লাখের বেশি লোককে এর ভ্যাকসিন খাওয়ানো হয়েছে। সম্প্রতি মিয়ানমার থেকে পালিয়ে আসা ও আগে থেকে অবস্থান করা রোহিঙ্গা কমিউনিটির সদস্যদের এ রোগ থেকে রক্ষার কার্যক্রমের প্রথম পর্বে কক্সবাজারে এ টিকা খাওয়ানো হয়।

ওরাল কলেরা ভ্যাকসিনেশন (ওসিভি) ক্যাম্পেইনের অংশ হিসেবে সাত লাখ ৪৮৭ জনকে এ টিকা খাওয়ানো হয়েছে, যাদের বয়স এক বছরের বেশি। এর মধ্যে এক বছর থেকে পাঁচ বছর বয়সীর সংখ্যা এক লাখ ৭৯ হাজার ৮৮৪ জন।

সাড়ে ছয় লাখ মানুষকে কলেরার টিকা খাওয়ানোর লক্ষ্যে গত ১০ অক্টোবর থেকে এ কার্যক্রম শুরু করা হয় বলে বিজ্ঞপ্তিতে জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থ (হু)। কলেরা প্রতিরোধে আরো কার্যকর পদক্ষেপের অংশ হিসেবে আগামী নভেম্বরে কার্যক্রমের দ্বিতীয় পর্ব শুরু হবে।

বাংলাদেশে হু’র প্রতিনিধি ড. নবরত্নস্বামী প্রনিথেরান বলেন, রোগ ও পানির গুণমানের ওপর নজরদারিসহ কলেরার প্রাদুর্ভাব ঠেকাতে যথাসাধ্য সবকিছু করা হচ্ছে।

ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি অ্যাডওয়ার্ড বেগবেডার বলেন, কার্যক্রমের প্রথম পর্বে এক থেকে পাঁচ বছর বয়সী এক লাখ ৮০ হাজার শিশুকে সফলভাবে কলেরার টিকা খাওয়ানো হয়েছে।

বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে কার্যক্রমে সার্বিক সহযোগিতায় রয়েছে হু, ইউনিসেফ, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব মাইগ্রেশন (আইওএম) এবং মেডিসিন্স স্যান্স ফ্রঁতিয়েস (এমএসএফ)। কার্যক্রমে আর্থিক সহযোগিতায় রয়েছে ভ্যাকসিন বিষয়ক জোট গ্যাভি।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।