ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শান্তিতে নোবেল পাওয়ার গুঞ্জনে যাদের নাম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১২ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৭
শান্তিতে নোবেল পাওয়ার গুঞ্জনে যাদের নাম

ঢাকা: শুক্রবার (০৬ অক্টোবর) শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। নরওয়ের স্থানীয় সময় সকাল ১১টা (বাংলাদেশ সময় বিকেল ৪টা) থেকে শান্তিতে নোবেল পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম ঘোষণা করবে নরওয়েজিয়ান নোবেল কমিটি। 

শান্তিতে এবার মর্যাদাবান এ পুরস্কার কে বা কারা পাচ্ছেন এ নিয়ে এরই মধ্যে আলোচনা চলছে বিশ্বজুড়ে। এ নিয়ে প্রতিবেদনও করেছে বিশ্ব গণমাধ্যম।

 

টাইম ম্যাগাজিন ও দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, এবার নোবেল শান্তি পুরস্কারের জন্য ৩১৮ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে মনোনয়ন দেওয়া হয়েছে।  

মনোনীতদের মধ্যে ক্যাথলিকদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস, জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল, তুরস্কের ক্যান ডি অ্যান্ডার এবং কামহুরিয়াত, জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর), আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন, রাইফ বাদাই ও গাম্বিয়ায় শান্তি স্থাপনে ভূমিকা পালনকারী আঞ্চলিক জোট ইকোনমিক কমিউনিটি অব ওয়েস্ট আফ্রিকান স্টেটস (ইকোওয়াস), সিরিয়ার স্বেচ্ছাসেবী সংস্থা হোয়াইট হেলমেটস এবং এর নেতা রিদ আল সালেহ, ইরানের পরমাণু চুক্তির মধ্যস্থতাকারী ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান ফেদরিকা মোগেরিনি ও ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ।  

আলোচনায় আছে আন্তর্জাতিক লায়ন্স ক্লাব, উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ, অভিনেতা লিওনার্দো ডি ক্যাপ্রিও, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরও নামও।  

নোবেল পুরস্কারের জন্য মনোনীতদের নাম বেশ গোপনীয়তার মধ্যে রাখা হয়। এরপরও অনেক সময় কারও কারও নাম প্রকাশ হয়ে যায়। তবে পুরস্কার ঘোষণার আগে শান্তিতে মনোনয়ন পাওয়া ব্যক্তিদের নিয়ে খবর অনেক সময় সঠিক হয় না।  

চলতি মাসের ৩ তারিখ থেকে শুরু হয়েছে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম। এরই মধ্যে চিকিৎসা, পদার্থ, রসায়ন ও সাহিত্য নোবেল পুরস্কার ঘোষণা করেছে নোবেল কমিটি।  


আর ৯ অক্টোবর অর্থনীতিতে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা র‌্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস।  

১৯০১ সাল থেকে পাঁচটি ক্ষেত্রে দেওয়া হলেও ১৯৬৯ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার চালু করা হয়।  

বাংলাদেশ সময়: ০৭১০ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৭
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।