bangla news

দূরপাল্লার চালকহীন বিমান ওড়াবে ইরান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৮-২১ ৮:৩৪:১০ পিএম

চালকহীন একটি বোমারু বিমানের নকশা উন্মোচন করেছে ইরান। পরমাণু কর্মসূচি নিয়ে উত্তেজনার চূড়ান্ত পর্যায়ে রোববার এ ধরনের তথ্য প্রকাশ করলো দেশটি। খবর রয়টার্সের।

তেহরান: চালকহীন একটি বোমারু বিমানের নকশা উন্মোচন করেছে ইরান। পরমাণু কর্মসূচি নিয়ে উত্তেজনার চূড়ান্ত পর্যায়ে রোববার এ ধরনের তথ্য প্রকাশ করলো দেশটি। খবর রয়টার্সের।

সেনা কর্মকর্তাদের সামনে দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ ‘কারার’ নামের বিমানটির পর্দা উন্মোচন করেন। এসময় জানানো হয় এটাই ইরানের প্রথম দূর পাল্লার চালকহীন বিমান। তবে বিমানটির প্রকৃত ক্ষমতা সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

ইরান ও রাশিয়ার প্রকৌশলীদের সহযোগিতায় দেশটির প্রথম পরমাণু বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধনের একদিন পর চালকহীন এ বিমান উপস্থাপন করলো ইরান।

হুমকি প্রতিরোধে ইরানের অবশ্যই আগাম হামলার ক্ষমতা অর্জন করা উচিত বলে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উল্লেখ করেন আহমাদিনেজাদ। তবে এটি কখনই আগে হামলা করবেনা বলেও নিশ্চয়তা দেন তিনি ।

প্রেসিডেন্ট বলেন, ‘কোনো নির্বোধ, অহংকারী বা স্বৈরশাসক যদি হামলা করতে চায়, তাহলে আমাদের প্রতিরক্ষা মন্ত্রণালয় আগেই তার হাত কেটে দেওয়ার ক্ষমতা রাখে।’

তিনি আরও বলেন, ‘আমরা কোথাও হামলা করতে চাইনা, ইরান কখনো কোথাও হামলার সিদ্ধান্ত নিবেনা। কিন্তু স্বৈরশাসনের মুখে আমাদের বিপ্লব নিষ্ক্রিয় হয়ে থাকবেনা। আমরা সব সময়ই এমন নিঃস্পৃহ থাকবো না।’

এদিকে শান্তিপূর্ণ কাজে ব্যবহৃত দাবি করা ইরানের পরমাণু কর্মসূচির স্থাপনায় হামলা চালানো হলে এটা আত্মঘাতী হবে বলে শনিবার আহমাদিনেজাদ সতর্ক করে দেন।   

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭৪৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-08-21 20:34:10