ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রোহিঙ্গাদের স্বদেশে ফেরার সুযোগ দিতে হবে: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৭
রোহিঙ্গাদের স্বদেশে ফেরার সুযোগ দিতে হবে: জাতিসংঘ অ্যান্তোনিও গুতিয়েরেস

মিয়ানমারের সেনাবাহিনীর বর্বরোচিত হত্যাযজ্ঞের মুখে রাখাইন থেকে পালিয়ে বাংলাদেশসহ বিভিন্ন দেশে শরণার্থী হিসেবে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের স্বদেশে ফেরত যাওয়ার সুযোগ অবশ্যই দিতে হবে। এই তাগিদ দিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতিয়েরেস।

রোববার (১৭ সেপ্টেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ তাগিদ দেন। গুতিয়েরেসের মতে, রোহিঙ্গা সম্প্রদায়ের বিরুদ্ধে রাখাইনে যে ‘জাতিগত নিধনযজ্ঞ’ চলছে, তা এখনই বন্ধ করা না গেলে বিপর্যয় সত্যিই ভয়ঙ্কর রূপ নেবে।

** রোহিঙ্গা নিধন বন্ধের এটাই শেষ সুযোগ, সু চিকে জাতিসংঘ

আগামী মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) জাতির উদ্দেশে জরুরি ভাষণ দেবেন মিয়ানমারের স্টেট কাউন্সেলর (কার্যত সরকারপ্রধান) অং সান সু চি। সেখানে মিয়ানমারের বর্তমান পরিস্থিতি নিয়ে তিনি বক্তব্য রাখবেন বলে আশা করা হচ্ছে।

এই ভাষণই সু চি’র সামনে হত্যাযজ্ঞ বন্ধের শেষ সুযোগ বলে জানিয়ে জাতিসংঘ মহাসচিব বলেন, তিনি যদি এখনই পরিস্থিতি বদলে না দেন, তবে আমি মনে করছি, এই মানবিক বিপর্যয় আরও ভয়াবহ রূপ নেবে। দুর্ভাগ্যবশত আমি জানি না, ভবিষ্যতে কীভাবে এই পরিস্থিতি সামলানো হবে।

সাক্ষাৎকারে জাতিসংঘ মহাসচিব স্পষ্ট করে বলেন, একটি জাতিকে নির্মূলে মিয়ানমার সেনাবাহিনীর এই অভিযান বন্ধে অবশ্যই দেশটির ওপর আরও চাপ তৈরি করতে হবে।

তিনি বলেন, সেনাবাহিনীর গণহত্যার মুখে বিভিন্ন দেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের তাদের স্বদেশে ফেরত যাওয়ার সুযোগ অবশ্যই দিতে হবে।

এখনও মিয়ানমার রাষ্ট্রের ওপর সেনাবাহিনীর কর্তৃত্বের হাত রয়েছে উল্লেখ করে জাতিসংঘ মহাসচিব বলেন, তারা যা চাইছে, তা-ই ঘটছে রাখাইনে।

পুলিশের ওপর হামলার অজুহাতে মিয়ানমার সরকার সন্ত্রাসবিরোধী অভিযানের কথা বললেও জাতিসংঘ বলছে, গত ২৫ আগস্টের ওই ঘটনার পর থেকে সেখানে জাতিগত নিধন চলছে। এই নিধনযজ্ঞে এখন পর্যন্ত ৩ হাজারের বেশি রোহিঙ্গা প্রাণ হারিয়েছে। স্বদেশ ছেড়ে কেবল বাংলাদেশেই শরণার্থী হতে বাধ্য হয়েছে প্রায় সোয়া ৪ লাখ মানুষ।

বাংলাদেশ সময়: ১২০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৭
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।