ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মায়ানমারের সঙ্গে মালদ্বীপের সম্পর্ক ছিন্ন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৭
মায়ানমারের সঙ্গে মালদ্বীপের সম্পর্ক ছিন্ন বাংলাদেশে ঢুকছেন রোহিঙ্গারা

মায়ানমারের সঙ্গে সব ধরনের বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছে মালদ্বীপ। দেশটির রাখাইন রাজ্যে রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে এই ব্যবস্থা নিয়েছে দ্বীপ রাষ্ট্রটি।

মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার এক বিবৃতিতে এ ঘোষণা দিয়েছে। তারা নির্যাতনের নিন্দা জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে চলমান নৃশংসতার অবসানে মায়ানমার সরকার যতোদিন পদক্ষেপ না নিচ্ছে, ততোদিন তাদের সঙ্গে সব ধরনের বাণিজ্যিক সম্পর্ক বন্ধ থাকবে।

মালদ্বীপ এমন সময় ঘোষণাটি দিলো যখন ইন্দোনেশিয়াসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার মুসলিম দেশগুলো মায়ানমার সরকারকে রোহিঙ্গা নির্যাতন বন্ধে চাপ সৃষ্টি করছে। এমনকি সমালোচনার মুখে আছেন দেশটির হয়ে শান্তিতে নোবেল জয়ী অং সান সু চি।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা-ইউএনএইচসিআর’র হাইকমিশনার ভিভান তান সংবাদমাধ্যমে বলেছেন, গত ২৫ আগস্ট থেকে রাখাইন রাজ্যে সহিংসতার শুরু। হামলার মুখে দলে দলে মানুষ জীবন বাঁচাতে দেশ ছাড়ছেন। ঢুকে পড়ছেন বাংলাদেশে।

এখন পর্যন্ত প্রায় দেড় লাখের মতো মানুষ বাংলাদেশে এসেছেন বলে জানাচ্ছেন জাতিসংঘের সহায়তা কর্মীরা। যদিও এই সংখ্যা আসলেই কত তা নিশ্চিত করে জানা যায়নি।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।