ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

ইরানের পরমাণু স্থাপনায় কোনো ঝুঁকি নেই : যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০১০
ইরানের পরমাণু স্থাপনায় কোনো ঝুঁকি নেই : যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন: রাশিয়ার সহায়তায় তৈরি ইরানের প্রথম পরমাণু স্থাপনায় এখনই কোনো ধরনের ঝুঁকি দেখছে না যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রনালয় একথা জানায়।



শনিবার ইরানের বুশেহের পরমাণু স্থাপনায় জ্বালানি সরবরাহ করা হয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র দারবি হোলাদে বার্তা সংস্থা এএফপি’কে বলেন, রাশিয়া সহয়তায় তৈরি চুল্লিটি বেসামরিক লোকজনের সহায়তার জন্য। এর অর্থ হচ্ছে ইরানের যদি সত্যিকার অর্থে শান্তিপূর্ণ উদ্দেশ্যে চুল্লিটি ব্যবহার করে তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

হোলাদে আরও বলেন, আমরা বুশেহেরের চুল্লিটিকে সাধারণ মানুষকে জ্বালানি সরবরাহের কাজে ব্যবহার করা হবে বলে ধরে নিচ্ছি। এতে ঝুঁকির কিছু নেই।

হোলাদে বলেন, আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) অধীনে গঠিত পরমাণু চুল্লিটি নিরাপদ এবং রাশিয়া এতে জ্বালানি সরবরাহ করেছে।

তিন দশক অপেক্ষার পর বিশ্ব নেতৃবৃন্দের বিরোধীতা ও জাতিসংঘের চারবারের অবরোধ স্বত্ত্বেও ইরান পরমাণু কার্যক্রম পরিচালনা শুরু করেছে।

এদিকে, পশ্চিমা বিশ্বের বিশ্বাস ইরান পরমাণু কর্মসূচির মাধ্যমে আগামী দুই-এক বছরের মধ্যে পারমাণবিক অস্ত্র তৈরি করবে। তবে ইরান বরাবরই ওই অভিযোগ অস্বীকার করে আসছে। ইরান বলছে, শান্তিপূর্ণ কাজে ২০ হাজার মেগওয়াট বিদ্যুৎ উৎপাদন করতেই তাদের ওই পরমাণু কার্যক্রম পরিচালিত হচ্ছে।


বাংলাদেশ স্থানীয় সময়: ১৩১০ ঘণ্টা, আগস্ট ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa