ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

স্থিতিশীল সরকার গঠনের প্রতিশ্রুতি দিলেন গিলার্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৪ ঘণ্টা, আগস্ট ২২, ২০১০
স্থিতিশীল সরকার গঠনের প্রতিশ্রুতি দিলেন গিলার্ড

মেলবোর্ন: অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড রোববার ভোটারদের আশ্বস্ত করেছেন তিনি স্থিতিশীল এবং কার্যকর সরকার উপহার দেবেন। শনিবার দেশটিতে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে অমীামাংশিত ফলাফলের পর জোট সরকার গঠনের বিষয়ে তিনি এ মন্তব্য করেন।



সাংবাদিক সম্মেলনে গিলার্ড বলেন, তার দল লেবার পার্টি শনিবার অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে জনপ্রিয়তার ভোটে জয়ী হয়েছে। তিনি বলেন, বিশ্বে অস্ট্রেলিয়া সবচেয়ে শক্তিশালী গণতন্ত্রের দেশ। আমরা শক্তিশালী গণতন্ত্র প্রতিষ্ঠা এবং এর প্রক্রিয়া অব্যাহত রাখতে চাই। প্রধানমন্ত্রী হিসেবে আমি চেষ্টা করবো স্থিতিশীল এবং কার্যকর সরকার প্রতিষ্ঠার।

তিনি বলেন, এ মেয়াদে স্থিতিশীল সরকার ব্যবস্থা অব্যাহত রাখার ক্ষেত্রে কোনো অনিশ্চয়তা নেই।

যদিও ৭০ বছর পর দেশটিতে ঝুলন্ত পার্লামেন্ট গঠিত হওয়ায় বামপন্থি অস্ট্রেলিয়ানদের মুখে বিরক্তি দেখা গেছে।  

সরকারি ঘোষণায় বলা হয়েছে, নির্বাচনের ৭৫ ভাগ ভোট গণনা হয়েছে। গিলার্ড এর লেবার দল পেয়েছে ৫০দশমিক ৭ ভাগ ভোট। অপর দিকে বিরোধীরা পেয়েছে ৪৯ দশমিক ৩ ভাগ ভোট।
 
গিলার্ড বলেন, এটা পরিস্কার যে লেবার দল দুই তৃতীয়াংশ ভোট পেয়েছে। সংসদে সংখ্যাগরিষ্টতার জন্য স্বতন্ত্র সাংসদদের সহায়তা লাগবে।

অস্ট্রেলিয়ার ব্রডকাস্টিং করপোরেশন এবিসি জানায়, ভোট গণনা চলছে। লেবার ৭০টি আসন এবং বিরোধীরা ৭২ আসনে জয়ী হয়েছে। ১৫০ আসনের পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতার জন্য ৭৬টি আসন প্রয়োজন। কিন্তু কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ৭০ বছর পর ঝুলন্ত পার্লামেন্ট হতে যাচ্ছে অস্ট্রেলিয়ায়।


বাংলাদেশ সময় ১২১৪ঘণ্টা, আগস্ট ২২,২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa