ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সেই ট্রাম্পই গেলেন ১৭ দিনের ছুটিতে!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০২ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৭
সেই ট্রাম্পই গেলেন ১৭ দিনের ছুটিতে! পুরনো টুইটই এখন গলার কাঁটা হয়েছে ট্রাম্পের!

ডোনাল্ড ট্রাম্প যখন ব্যবসায়ী ছিলেন, তখন প্রেসিডেন্টরা ছুটিতে গেলে বলতেন, ছুটি নেওয়ার কী দরকার। কেউ যদি ছুটি নেয়, তার মানে সে তার কাজে মজা পাচ্ছে না, তাহলে সেই কাজ করার দরকার কী। সেই ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের সাত মাস না পেরোতেই গেছেন ১৭ দিনের ছুটিতে।

তাও এমন সময়ে, যখন তার পুত্র ট্রাম্প জুনিয়রের সঙ্গে ক্রেমলিন-ঘনিষ্ঠ রুশ আইনজীবীর বৈঠক, মেক্সিকোর প্রেসিডেন্টকে ফোনালাপে ধমকানোর রেকর্ডিং ফাঁস, প্রেসসচিব, গণমাধ্যম বিষয়ক প্রধানসহ শীর্ষ পদে রদবদল মিলিয়ে নানা ইস্যুতে টালমাটাল হোয়াইট হাউস।

নিউজার্সির বেডমিনস্টারে নিজের মালিকানাধীন গলফ রিসোর্টে অবকাশ যাপনে প্রেসিডেন্টের ছুটির কারণ ব্যাখ্যা করে হোয়াইট হাউস বলেছে, বেডমিনস্টারে কর্মবিরতি পালন করছেন ট্রাম্প।

এসময়টাতে ওয়াশিংটনে গরম আবহাওয়া বিরাজ করায় হোয়াইট হাউস কার্যক্রমে রদবদল আনা হচ্ছে এবং প্রেসিডেন্টকে অবকাশ নিতে হচ্ছে।  

হোয়াইট হাউসের মুখপাত্র লিনডসে ওয়ালটারস বলেন, আগামী দুই সপ্তাহ পর প্রেসিডেন্ট আবার তার অফিসিয়াল কার্যক্রম শুরু করবেন।  

দেশটিতে প্রেসিডেন্টদের অবকাশযাপন নতুন কিছু নয়। তবে প্রশাসনের বেহাল অবস্থায় ট্রাম্পের এ অবকাশ আলোচনায় এসেছে। কারণ শপথ নেওয়ার সাত মাস পেরোলেও বড় ধরনের কোনো অর্জন দেখাতে পারেননি ধনকুবের প্রেসিডেন্ট। কাজ বলতে হয়েছে, বিভিন্ন ইস্যুতে নিজের রিপাবলিকান সদস্যদের ওপর ক্ষমতা দেখানো।

অথচ সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার অবকাশ যাপনের কড়া সমালোচনা করতেন ট্রাম্প। ২০১১ সালে ওবামার গলফ খেলায় অংশগ্রহণ ও পরে আটলান্টিকের মারথাসের ভিনইয়ার্ড দ্বীপে ১০ দিনের ছুটিতে যাওয়া প্রসঙ্গে এক টুইটে ট্রাম্প লিখেন, ‘ভালো দায়িত্ব পালনের নমুনা!’

পরের বছরই ২০১২ সালে ওবামার ছুটি নেওয়ার সমালোচনা করে তিনি বলেন, ‘ছুটির যুক্তিটা কী? যদি কেউ কাজ করে মজা না পায়, তাহলে সে ভুল কাজ করছে!’

কেবল সাবেকদের সমালোচনাই নয়, ট্রাম্প নির্বাচনে অংশগ্রহণের মনস্থির করার পর থেকেই সমর্থকদের বলতেন, ‘আমি নির্বাচিত হলে কোনো ছুটি নেবো না, বরং কাজ নিয়েই পড়ে থাকবো। ’

নির্বাচনের আগের বছর ২০১৫ সালেই এক ভাষণে ট্রাম্প বলেছিলেন, ‘আমি এমন প্রেসিডেন্ট হতে চাই না, যে কি-না ছুটি নেবে। ’

কিন্তু দায়িত্ব পালনের প্রথম সাত মাসের হিসাবে যে ওবামার চাইতেই বেশি ছুটি নিয়ে বসলেন ট্রাম্প!

বাংলাদেশ সময়: ০৯১৫ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৭
জিওয়াই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ