ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্রত্যক্ষ শান্তি আলোচনায় সম্মত ইসরায়েল-ফিলিস্তিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৪ ঘণ্টা, আগস্ট ২১, ২০১০
প্রত্যক্ষ শান্তি আলোচনায় সম্মত ইসরায়েল-ফিলিস্তিন

ওয়াশিংটন/জেরুজালেম: দীর্ঘ দিনের দ্বন্দ্ব কাটাতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি কিনটনের আহবানে প্রত্যক্ষ শান্তি আলোচনায় অংশ নিতে সম্মত হয়েছে ইসরায়েল ও ফিলিস্তিন। আগামী ২ সেপ্টেম্বর ওই আলোচনা হতে পারে।



মার্কিন পররাষ্ট্র মন্ত্রী হিলারি কিনটন বলেছেন, ইসরায়েলি প্রধান মন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং ফিলিস্তিন নেতা মাহমুদ আব্বাস ১ সেপ্টেম্বর ওয়াশিংটনে স্টেট ডিপার্টমেন্টে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে সাক্ষাত করবেন।  

ওবামা এক বিবৃতিতে বলেছেন, অতীতের যেমনি সমস্যা ছিল, ভবিষ্যতেও সে সমস্যাগুলো আসবে। তিনি আরও জানান, মিশরের প্রেসিডেন্ট হোসনে মোবারক এবং জর্ডানের বাদশাহ আবদুল্লাহকে আলোচনায় আমন্ত্রন জানানো হয়েছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু মার্কিনদের আলোচনা প্রস্তাবে সাড়া দিয়েছেন। তার অফিস থেকে দেওয়া এক বিবৃতিতে তিনি উল্লেখ করেছেন, চুক্তিতে পৌছাঁনো সম্ভব হতে পারে, তবে তা হবে কষ্টসাধ্য। আমরা আলোচনায় বসি সত্যিকার অর্থে শান্তি চুক্তি করার জন্যই। ’

পশ্চিম তীরে রামাল্লাতে বৈঠক শেষে ফিলিস্তিন নেতা ইসরায়েলের সঙ্গে মুখোমুখি আলোচনায় বসতে সম্মতি জানিয়েছে।

২০ মাসের মধ্যে ইসরায়েল-ফিলিস্তিনের এটাই প্রথম আলোচনা।

এদিকে প্রত্যক্ষ আলোচনা ইস্যুতে সম্মতি জানিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, জাতিসংঘ এবং ইউরোপিয় ইউনিয়নের সম্বন্বয়ে গঠিত কোয়াটের্ট একটি বিবৃতি প্রকাশ করেছে।


বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৪৮ ঘণ্টা, আগস্ট ২১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।