ঢাকা, বুধবার, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯
bangla news

পরমাণু আলোচনার জন্য প্রস্তত ইরান: আহমাদিনেজাদ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৮-১৯ ৫:১৩:১৪ পিএম

পরমাণু জ্বালানি লেনদেন চুক্তি বিষয়ে বিশ্ব শক্তি গুলোর সঙ্গে তাৎক্ষণিক আলোচনার জন্য প্রস্তত ইরান। জাপানে শুক্রবার প্রকাশিত এক সাক্ষাৎকারে ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ একথা বলেন। খবর এএফপি’র।

টোকিও: পরমাণু জ্বালানি লেনদেন চুক্তি বিষয়ে বিশ্ব শক্তি গুলোর সঙ্গে তাৎক্ষণিক আলোচনার জন্য প্রস্তত ইরান। জাপানে শুক্রবার প্রকাশিত এক সাক্ষাৎকারে ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ একথা বলেন। খবর এএফপি’র।

ইয়ুমুরি শিম্বুনকে আহমাদিনেজাদ বলেন, “সমৃদ্ধ ইউরেনিয়াম লেনদেন বিষয়ে জার্মানিসহ জাতিসংঘের স্থায়ী পাঁচ সদস্যের সঙ্গে আগস্টের শেষে বা সেপ্টেম্বরের শুরুতে আলোচনা শুরু করতে প্রস্তুত ইরান।”

একইসঙ্গে এ চুক্তির মধ্য দিয়ে তেহরানে পরমাণু জ্বালানি সরবরাহের নিশ্চয়তা দেওয়া হলে ইরান এর বিতর্কিত পরমাণু কর্মসূচী বন্ধ করতে পারে বলেও আভাস দেন তিনি।

জাপানে প্রকাশিত ও তেহরানে দেওয়া এ সাক্ষাৎকারে আহমাদিনেজাদ বলেন, “জ্বালানি সরবারাহের নিশ্চিয়তা দেওয়া হলে আমরা ইউরেনিয়াম সমৃদ্ধকরণের ২০ শতাংশ পর্যন্ত বন্ধ করবো বলে অঙ্গীকার করছি।”

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের সম্পর্কের বিষয়ে ইয়ুমুরি শিম্বুনকে তিনি বলেন, “ইরানের জনগণ সংলাপে বিশ্বাসী। সংলাপ অবশ্যই হওয়া উচিত ভীতিহীন ও শ্রদ্ধাবোধের সঙ্গে।”

তিনি আরও বলেন, “দুঃখজনক হচ্ছে পশ্চিমা দেশগুলো সব সময়ই হুমকীর পরিবেশ বজায় রাখে এবং আলোচনা থেকে সুবিধা নিতে চেষ্টা করে। একে সংলাপ বলা চলেনা। কেননা, সংলাপের উদ্দেশ্যে বোঝাপোড়া, হুমকী দেওয়া নয়।”

উল্লেখ্য, তেহরানে গবেষণা চুল্লীর শক্তি সরবরাহের জন্য ২০ শতাংশ সমৃদ্ধ ইউরেনিয়াম দাবি করে আসছে তেহরান। কিন্তু,তেহরানের এ পর্যায় পর্যন্ত ইউরেনিয়াম সমৃদ্ধ করার বিষয়টির কঠোর বিরোধীতা করে আসছে ওয়াশিংটনের নেতৃত্বাধীন পশ্চিমা ও ইউরোপিয় দেশগুলো। কেননা, এ কর্মসূচীর আড়ালে ইরান গোপনে পরমাণু অস্ত্র তৈরি করবে বলে তারা আশঙ্কা করে থাকে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৩৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-08-19 17:13:14