ঢাকা, শনিবার, ২ ভাদ্র ১৪২৬, ১৭ আগস্ট ২০১৯
bangla news

প্রত্যক্ষ আলোচনা শুরু করতে যাচ্ছে ইসরায়েল, ফিলিস্তিন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৮-১৯ ৫:১০:০০ পিএম

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন শুক্রবার ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে আবারও প্রত্যক্ষ আলোচনা শুরুর বিষয়টি ঘোষণা করতে পারেন বলে আশা করা হচ্ছে। এ অনুযায়ী গত ২০ মাসের মধ্যে এটাই হবে দেশ দুটির প্রথম প্রত্যক্ষ আলোচনা। নিউ ইয়র্ক টাইমস একথা জানিয়েছে।

ওয়াশিংটন: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন শুক্রবার ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে আবারও প্রত্যক্ষ আলোচনা শুরুর বিষয়টি ঘোষণা করতে পারেন বলে আশা করা হচ্ছে। এ অনুযায়ী গত ২০ মাসের মধ্যে এটাই হবে দেশ দুটির প্রথম প্রত্যক্ষ আলোচনা। নিউ ইয়র্ক টাইমস একথা জানিয়েছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও ফিলিস্তিনের নেতা মাহমুদ আব্বাস আলোচনার ক্ষেত্রে এক বছরের সময়সীমার বিষয়ে সম্মত হয়েছেন। বর্তমান পরিস্থিতি সম্পর্কে জানানো নাম প্রকাশে অনিচ্ছুক দুইজন কর্মকর্তার বরাত দিয়ে টাইমস একথা জানায়।

এদিকে আলোচনা শুরুর জন্য সেপ্টেম্বরের প্রথমে প্রেসিডেন্ট বারাক ওবামা নেতানিয়াহু ও আব্বাসকে ওয়াশিংটনে আমন্ত্রণ জানাবেন বলে বৃহস্পতিবার ওই সংবাদপত্রটি থেকে জানা যায়।

পরারষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ফিলিপ ক্রাউলি বৃহস্পতিবার সকালে সাংবাদিকদের বলেন, “আমরা প্রত্যক্ষ আলোচনা শুরু করার সিদ্ধান্তের অনেক কাছাকাছি চলে এসেছি।”

এছাড়া ক্লিনটন আরবের প্রধান শান্তি আলোচনার মধ্যস্থতাকারী জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী নাসের জাদাহ ও ডিপ্লোমেটিক কোয়ার্টেটের প্রতিনিধি সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের সঙ্গে এ বিষয়ে পরামর্শ করেছেন বলে জানান ক্রাউলি।

এদিকে প্রত্যক্ষ আলোচনা ইস্যুতে সম্মতি জানিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, জাতিসংঘ এবং ইউরোপিয় ইউনিয়নের সম্বন্বয়ে গঠিত কোয়ার্টেট একটি বিবৃতি প্রকাশ করেছে।

উল্লেখ্য, ২০০৮ সালের ডিসেম্বর থেকে কোয়ার্টেট স্থগিতাবস্থায় আছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১২:৩৫ ঘণ্টা, আগস্ট ২০, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-08-19 17:10:00