ঢাকা, বুধবার, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯
bangla news

পরমাণু আলোচনা শুরুর আগে ক্ষমা চাইতে হবে উত্তর কোরিয়াকে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৮-১৯ ৫:০৪:৪১ পিএম

যুদ্ধজাহাজ ডুবির ঘটনায় পিয়ংইয়ংকে ক্ষমা চাইতে বলেছে দক্ষিণ কোরিয়া। উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা শুরু করার বিষয়টি বিবেচনার আগে শুক্রবার এ শর্ত দিয়েছে দক্ষিণ কোরিয়া। খবর এএফপি’র।

সিউল: যুদ্ধজাহাজ ডুবির ঘটনায় পিয়ংইয়ংকে ক্ষমা চাইতে বলেছে দক্ষিণ কোরিয়া। উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা শুরু করার বিষয়টি বিবেচনার আগে শুক্রবার এ শর্ত দিয়েছে দক্ষিণ কোরিয়া। খবর এএফপি’র।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী মুখপাত্র শিন মাইয়ং-হো এএফপিকে বলেন, “প্রথমে উত্তর কোরিয়াকে চিওনান ডুবির ঘটনায় যথেষ্ট আন্তরিকতা দেখাতে হবে। বর্তমান সময়ের প্রেক্ষাপটে ছয় জাতি আলোচনা শুরু করার এখনই সঠিক সময় নয়।”

এদিকে যুদ্ধজাহাজ ডুবির ঘটনায় ক্ষমা প্রার্থনা করাসহ আলোচনার মধ্য দিয়ে পরমাণু কর্মসূচী বাতিলের ব্যাপারে দেশটির পর্যাপ্ত ইচ্ছা প্রকাশ দেখতে চায় বলে বৃহস্পতিবার উল্লেখ করেন দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ইয় মিয়াং-হাওয়ান।

তিনি বলেন, “ছয় জাতি আলোচনার ক্ষেত্রে উত্তরের সদিচ্ছার বিষয়ে অনেকেই সন্দিহান। ছয়জাতি আলোচনার এখনই সঠিক সময় নয়।”

এদিকে চীনের কোরিয়া বিষয়ক বিশেষ দূত উয়ু দাইয়ু সোমবার থেকে বুধবার উত্তর কোরিয়া সফর করেছেন বলে দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে জানা যায়।

মন্ত্রণালয় থেকে এ বিষয়ে বলা হয়, “কোরীয় দ্বীপপুঞ্জে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা ও ছয় জাতি আলোচনার প্রক্রিয়া শুরু করার বিষয়ে তারা পরস্পর নিজেদের দৃষ্টিভঙ্গি বিনিময় করেন।”

উল্লেখ্য, গত বছরের এপ্রিলে পিয়ংইয়ং আলোচনা থেকে সরে আসলে দুই কোরিয়া, চীন, জাপান, রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের সম্বন্বয়ে গঠিত বহুজাতিক এ ফোরাম স্থবির হয়ে পড়ে। আর এর এক মাসের মধ্যেই দ্বিতীয় পরমাণু পরীক্ষাটি চালায় উত্তর কোরিয়া।

বাংলাদেশ স্থানীয় সময়: ১১:৪৯ ঘণ্টা, আগস্ট ২০, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-08-19 17:04:41