ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পরমাণু আলোচনা শুরুর আগে ক্ষমা চাইতে হবে উত্তর কোরিয়াকে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৪ ঘণ্টা, আগস্ট ২০, ২০১০
পরমাণু আলোচনা শুরুর আগে ক্ষমা চাইতে হবে উত্তর কোরিয়াকে

সিউল: যুদ্ধজাহাজ ডুবির ঘটনায় পিয়ংইয়ংকে ক্ষমা চাইতে বলেছে দক্ষিণ কোরিয়া। উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা শুরু করার বিষয়টি বিবেচনার আগে শুক্রবার এ শর্ত দিয়েছে দক্ষিণ কোরিয়া।

খবর এএফপি’র।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী মুখপাত্র শিন মাইয়ং-হো এএফপিকে বলেন, “প্রথমে উত্তর কোরিয়াকে চিওনান ডুবির ঘটনায় যথেষ্ট আন্তরিকতা দেখাতে হবে। বর্তমান সময়ের প্রেক্ষাপটে ছয় জাতি আলোচনা শুরু করার এখনই সঠিক সময় নয়। ”

এদিকে যুদ্ধজাহাজ ডুবির ঘটনায় ক্ষমা প্রার্থনা করাসহ আলোচনার মধ্য দিয়ে পরমাণু কর্মসূচী বাতিলের ব্যাপারে দেশটির পর্যাপ্ত ইচ্ছা প্রকাশ দেখতে চায় বলে বৃহস্পতিবার উল্লেখ করেন দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ইয় মিয়াং-হাওয়ান।

তিনি বলেন, “ছয় জাতি আলোচনার ক্ষেত্রে উত্তরের সদিচ্ছার বিষয়ে অনেকেই সন্দিহান। ছয়জাতি আলোচনার এখনই সঠিক সময় নয়। ”

এদিকে চীনের কোরিয়া বিষয়ক বিশেষ দূত উয়ু দাইয়ু সোমবার থেকে বুধবার উত্তর কোরিয়া সফর করেছেন বলে দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে জানা যায়।

মন্ত্রণালয় থেকে এ বিষয়ে বলা হয়, “কোরীয় দ্বীপপুঞ্জে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা ও ছয় জাতি আলোচনার প্রক্রিয়া শুরু করার বিষয়ে তারা পরস্পর নিজেদের দৃষ্টিভঙ্গি বিনিময় করেন। ”

উল্লেখ্য, গত বছরের এপ্রিলে পিয়ংইয়ং আলোচনা থেকে সরে আসলে দুই কোরিয়া, চীন, জাপান, রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের সম্বন্বয়ে গঠিত বহুজাতিক এ ফোরাম স্থবির হয়ে পড়ে। আর এর এক মাসের মধ্যেই দ্বিতীয় পরমাণু পরীক্ষাটি চালায় উত্তর কোরিয়া।

বাংলাদেশ স্থানীয় সময়: ১১:৪৯ ঘণ্টা, আগস্ট ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।