ঢাকা, সোমবার, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯
bangla news

স্বাধীনতা দিবস উদযাপন করেছে আফগানিস্তান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৮-১৮ ৮:৩৫:২০ পিএম

তালেবান জঙ্গিদের আধিপত্য, বিদেশী সেনা নিহতের উচ্চহার এবং দুনীর্তি ও নিরাপত্তা সংক্রান্ত অঙ্গীকার বাস্তবায়নে চাপের মুখে বৃহস্পতিবার স্বাধীনতা দিবস উদযাপন করেছে আফগানিস্তান। খবর এএফপি’র।

কাবুল: তালেবান জঙ্গিদের আধিপত্য, বিদেশী সেনা নিহতের উচ্চহার এবং দুনীর্তি ও নিরাপত্তা সংক্রান্ত অঙ্গীকার বাস্তবায়নে চাপের মুখে বৃহস্পতিবার স্বাধীনতা দিবস উদযাপন করেছে আফগানিস্তান। খবর এএফপি’র।

ব্রিটিশ সম্রাজ্যের অধীনস্থ না হয়েও ভয়াবহ তিনটি যুদ্ধের পর রাওয়ালপিন্ডি চুক্তির মধ্য দিয়ে ১৯১৯ সালে ব্রিটেন থেকে পূর্ণ স্বাধীনতা অর্জন করে দেশটি।

সাধারণত সেনা কুজকাওয়াজ ও অন্যান্য অনুষ্ঠানের মধ্য দিয়ে ১৯ আগস্টের এ দিনটি উদযাপন করা হয়। কিন্তু ২০০৮ সালে তালেবান হামলার পর থেকে সীমিত আকারে উদযাপন করা হচ্ছে স্বাধীনতার এ দিনটি। কারণ প্রেসিডেন্ট হামিদ কারজাইয়কে হত্যার জন্য হামলাটি করা হয়েছিলো বলে ধারণা করা হয়।

কাবুলে তার সরকারি বাসভবনের কাছে মার্বেল পাথরের স্বাধীনতার স্মৃতিসৌধের নিচে ফুলের তৈরি মঞ্চে বৃহস্পতিবার তুলনামূলক কম জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে উপস্থিত হন কারজাই। আফগানিস্তানে মার্কিন জেনারেল ডেভিড পেট্রোউসও এসময় উপস্থিত ছিলেন।

এদিকে ২০০১ সালে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর হাতে উৎখাত হওয়া প্রধান জঙ্গি দলও স্বাধীনতার দিনটি উদযাপন করে। এসময় ন্যাটো বাহিনীকে ‘উপদ্রবকারী’ উল্লেখ করে তাদের পরাজিত করার অঙ্গীকার করে তারা।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮০৯ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-08-18 20:35:20