ঢাকা, মঙ্গলবার, ১ আশ্বিন ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯
bangla news

মিয়ানমার নির্বাচনে প্রচারণার ওপর বিধিনিষেধ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৮-১৮ ৬:৪৫:০৪ পিএম

মিয়ানমারের সামরিক জান্তা নভেম্বরে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে প্রচারণার ওপর বিধিনিষেধ আরোপ করেছে। বৃহস্পতিবার এক ঘোষণায় বলা হয় নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হওয়ার স্বার্থে ওই বিধিনিষেধ জারি করা হলো।

ইয়াঙ্গুন: মিয়ানমারের সামরিক জান্তা নভেম্বরে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে প্রচারণার ওপর বিধিনিষেধ আরোপ করেছে। বৃহস্পতিবার এক ঘোষণায় বলা হয় নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হওয়ার স্বার্থে ওই বিধিনিষেধ জারি করা হলো।

দেশটির নির্বাচন কমিশন এবং বৃহস্পতিবার সংবাদপত্রের প্রতিবেদ থেকে জানাগেছে, ১৩ ধারার ওই বিধিনিষেধে উল্লেখ করা হয়েছে কোনো প্রার্থী জনসভা করতে চাইলে তাকে এক সপ্তাহ আগে অনুমতি নিতে হবে।  প্রার্থীরা জনসভা করে জনসাধারণের বিরক্ত করছে এবং যান চলাচলে বাধা সৃষ্টি করছে।  

এতে আরও বলা হয়েছে ২০১০ সালের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হতে হবে।

বিশ বছর পর আগামী ৭ নভেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে। ৪০টিরও বেশি রাজনৈতিক দলকে নির্বাচনে অংশগ্রহণের অনুমতি দেওয়া হয়েছে। ৩০ আগস্টের মধ্যে দলগুলোকে প্রার্থীদের তালিকা চুড়ান্ত করতে হবে।  

তবে গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির দল নির্বাচনে অংশ নিচ্ছে না।

১৯৯০ সালে  সর্বশেষ নির্বাচনে সু চির দল বিজয়ী হলেও সামরিক জান্তা তাদের ক্ষমতা গ্রহণ করতে দেয়নি।

বাংলাদেশ সময়: ১৬০৬, আগস্ট ১৯, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-08-18 18:45:04