ঢাকা, মঙ্গলবার, ৪ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯
bangla news

পাকিস্তানের বন্যা দুর্গতদের জন্য আরও সাহায্য চেয়েছে জাতিসংঘ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৮-১৮ ৫:৫৩:৪০ পিএম

পাকিস্তানে খাদ্য ও আশ্রয়ের অভাবে থাকা বন্যাদুর্গত হাজার হাজার মানুষের জন্য আরও ত্রাণ সাহায্যের আবেদন জানিয়েছে জাতিসংঘ। ত্রাণ কার্যক্রমের ধীরগতির কারণে সমালোচনার মুখে বৃহস্পতিবার নতুন করে এ আবেদন জানায় সংস্থাটি। খবর এএফপি’র।

ইসলামাবাদ: পাকিস্তানে খাদ্য ও আশ্রয়ের অভাবে থাকা বন্যাদুর্গত হাজার হাজার মানুষের জন্য আরও ত্রাণ সাহায্যের আবেদন জানিয়েছে জাতিসংঘ। ত্রাণ কার্যক্রমের ধীরগতির কারণে সমালোচনার মুখে বৃহস্পতিবার নতুন করে এ আবেদন জানায় সংস্থাটি। খবর এএফপি’র।

সাহায্যের জন্য আবেদন করা ৪ কোটি ৬০ লাখ ডলারের মাত্র অর্ধেক গ্রহণ করা হয়েছে। বুধবার এতথ্য জানানোর পরই দ্রুত ত্রাণ পোঁছানোর বিষয়ে তৎপর হয়ে উঠে জাতিসংঘ।

এদিকে বন্যাদুর্গত মানুষের কাছে ত্রাণ পোঁছানো শুরু করলেও এখনও অনেকেই তা পায়নি। তাছাড়া খাদ্য ও ওষুধের অভাবসহ ঘরবাড়ি হারানো মানুষের স্বাস্থ্যের বিষয়ে উদ্বেগ ক্রমেই বেড়ে চলেছে।

তবে বিশ্ব ব্যাংকের ৯০ কোটি ডলারের ত্রাণ দেওয়ার প্রস্তাবের পর দেশটির বিধ্বস্ত অবকাঠামো পুর্ণগঠনের জন্য জরুরি ভিত্তিতে ২ কোটি ডলারের ঋণ দেওয়ার প্রস্তাব করে এশিয়ান ডেভেলপম্যান্ট ব্যাংক (এডিবি)।

জাতিসংঘের ত্রাণ সম্বন্বয়কারী সংস্থা (ওসিএইচএ) জানায়, পাকিস্তানের সবচেয়ে ভয়াবহ এ প্রাকৃতিক দুর্যোগের কারণে গ্রাম, খামার ও অবকাঠামো ভেসে যাওয়াসহ ৬ লাখ ৫০ হাজার গৃহহীন মানুষ এখনও আশ্রয়ের অভাবে আছেন।

একইসঙ্গে ৬০ লাখ মানুষ টাইফয়েড, হেপাটাইসিস ও কলেরার মত পানিবাহিত রোগের ঝুঁকির মধ্যে আছে উল্লেখ করে জাতিসংঘের শিশু তহবিলের (ইউনিসেফ) আঞ্চলিক পরিচালক ড্যানিয়েল টোলে বলেন, ‘খাবার পানীয় সরবরাহের জন্য প্রতিদিন ২০ লাখ ডলার প্রয়োজন যা অব্যাহতভাবে পাওয়া যাচ্ছেনা। ’   
 
এছাড়া প্রায় অর্ধলাখ প্রসূতি মায়েদের জন্যও সরকারের উদ্বেগ ক্রমেই বেড়ে চলেছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪৫০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-08-18 17:53:40