ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিনি ‘মোয়াব’ হামলায় নিহত বেড়ে ৯০

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫১ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৭
মার্কিনি ‘মোয়াব’ হামলায় নিহত বেড়ে ৯০ হামলার পর যুদ্ধক্ষেত্রের চিত্র। ছবি: সংগৃহীত

আফগানিস্তানের নাঙ্গাহার প্রদেশে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) আস্তানা লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় অপরামণবিক বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৯০-এ দাঁড়িয়েছে। বোমাটিকে ‘মাদার অব অল বোম্বস’ (সব বোমার মা) বলা হচ্ছে।

জিবিইউ-৪৩ নামে শক্তিশালী বোমাটি নাঙ্গাহারের পূর্বাঞ্চলে আচিন জেলায় আইএসবিরোধী যুদ্ধক্ষেত্রে নিক্ষিপ্ত হয়েছিল গত বৃহস্পতিবার (১৩ এপ্রিল) রাতে। শনিবার (১৫ এপ্রিল) একজন প্রশাসনিক কর্মকর্তা জানান, ওই হামলায় নিহত বেড়ে ৯০-এ দাঁড়িয়েছে।

হামলার পর যুক্তরাষ্ট্রের তরফ থেকে বলা হয়, ওই বোমার আঘাতে জঙ্গিদের পাহাড়ের ভেতরে গড়া আস্তানা, প্রচলিত যুদ্ধের বিরুদ্ধে তাদের পাতা সুড়ঙ্গ ও গুহা ইত্যাদি ফাঁদ ধ্বংস হয়ে গেছে।

শনিবার ওই হামলার হতাহতের সংখ্যা জানিয়ে নাঙ্গাহার প্রদেশের মুখপাত্র আতাউল্লাহ খোজ্ঞানি বলেন, বোমা হামলায় নিহত ৯০ ছাড়িয়েছে। আর সংশ্লিষ্ট আচিন জেলার মুখপাত্র ইসমাইল শিনওয়ারি জানান, হামলায় ৯২ জঙ্গি নিহত হয়েছে।

হামলার পরপরই আফগান প্রশাসন এতে ৩৬ জন নিহত হয়েছে বলে জানিয়েছিল। তবে আগের মতো এখনও প্রশাসনের তরফ থেকে দাবি করা হচ্ছে, এ ঘটনায় কোনো সামরিক বা বেসামরিক লোকের প্রাণহানি হয়নি।

নিরাপত্তা বিশ্লেষকরা বলেন, আইএস তাদের আস্তানা গেঁড়েছে যে এলাকায়, সেখানে অনেক বেসামরিক লোকজনের বাস রয়েছে। কিন্তু সরকারি কর্মকর্তাদের দাবি, গত ক’মাসের লড়াইয়ের ফলে ওই এলাকা ছেড়ে গেছেন স্থানীয় বাসিন্দারা।

ওই হামলার পর যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদরদফতর পেন্টাগনের বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলো জানায়, এটি আফগানিস্তানে এ পর্যন্ত সন্ত্রাসবিরোধী লড়াইয়ে নিক্ষিপ্ত সবচেয়ে বড় অপারমাণবিক বোমা। এমনকি এই বোমা এর আগে কোনো যুদ্ধক্ষেত্রেই ব্যবহার করা হয়নি।  

পেন্টাগনের মুখপাত্র অ্যাডাম স্টাম্পকে উদ্ধৃত করে বলা হয়, বোমাটিতে ১১ টন বিস্ফোরক ছিল। এটি ম্যাসিভ অর্ডন্যান্স এয়ার ব্ল্যাস্ট (মোয়াব) বোমা নামে পরিচিত।  

আইএসকে আফগানিস্তানে ধ্বংস করতে যুক্তরাষ্ট্র এমন বোমা আরও ফেলবে বলেও হুঁশিয়ারি দিয়েছে পেন্টাগন।

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৭
এইচএ/

আরও পড়ুন
** আফগানিস্তানে অপারমাণবিক বোমা সফল মিশন, বললেন ট্রাম্প

** আফগানিস্তানে সর্ববৃহৎ অপারমাণবিক বোমা ফেলেছে আমেরিকা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।