ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তানে অপারমাণবিক বোমা সফল মিশন, বললেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৭
আফগানিস্তানে অপারমাণবিক বোমা সফল মিশন, বললেন ট্রাম্প আফগানিস্তানে অপারমানবিক মোয়াব হামলা

আফগানিস্তানে আইসিস বিরোধী যুদ্ধক্ষেত্রে যুক্তরাষ্ট্র জিবিইউ-৪৩ নামের একটি শক্তিশালী বোমা ফেলেছে। এ পর্যন্ত নিক্ষিপ্ত যে কোনও বোমার চেয়ে বৃহৎ এই বোমাটি অপারমানবিক বোমাগুলোর মধে সবচেয়ে বড়।

আর এই বোমা ফেলার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একে অত্যন্ত সফল মিশন বলে তকমা দিয়েছেন। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর ব্যাপক প্রশসংও করেছেন তিনি।

 

হোয়াইট হাউজে একটি বৈঠকের পর ডোনাল্ড ট্রাম্প বলেন, কি ঘটেছে তা সবার জানা আর আমি আমার সামরিক বাহিনীকে এই বোমা ফেলার বিষয়ে কর্তৃত্ব দিয়েছি।  

ট্রাম্প আরও বলেন, আমাদের বিশ্ব সেরা সামরিক বাহিনী রয়েছে আর তারা তাদের স্বাভাবিক কাজটিই করেছে। আর এসব করার কতৃত্ব আমরা তাদের দিয়েছি।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো এই খবর দিচ্ছে।  

পেন্টগনের বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলো বলছে, এটি আফগানিস্তানের ওপর ব্যবহৃত এ পর্যন্ত সবচেয়ে বড় অপারমানবিক বোমা।  

জিবিইউ-৪৩ নামের এই বোমাটি সকল বোমার মা হিসেবে পরিচিত। যা  এর আগে আর কখনোই কোন কমব্যাটে ব্যবহার করা হয়নি।  

পেন্টাগনের মুখপাত্র অ্যাডাম স্টাম্পকে উদ্ধৃত করেই এ তথ্য জানানো হয়। এই বোমায় ১১ টন বিষ্ফোরক রয়েছে। এর আগে বোমাটি ম্যাসিভ অর্ডন্যান্স এয়ার ব্ল্যাস্ট (মোয়াব) বোমা নামে পরিচিত ছিলো।  

আইসিস-কে ধ্বংস করতেই এ বোমা নিক্ষেপ বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।  

তবে পেন্টাগন আরও জানিয়েছে, বোমাটি ফেলার আগে দেশটির সাধারণ নাগরিকের যাতে ক্ষতি না হয় সে ব্যাপারে সব ধরনের পূর্ব সতর্কতা নেওয়া হয়েছে।

আইসিস-কে আফগানিস্তানে ধ্বংস করতে যুক্তরাষ্ট্র এমন বোমা আরও ফেলবে, এমন কথাও পেণ্টাগন জানিয়েছে বলে জানাচ্ছে সংবাদমাধ্যমগুলো।  

** আফগানিস্তানে সর্ববৃহৎ অপারমানবিক বোমা ফেলেছে আমেরিকা

বাংলাদেশ সময় ০১৫০ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০১৭
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।