ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদণ্ড: ১৪ বছরে এই প্রথম

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৫ ঘণ্টা, জুন ১৮, ২০১০

উটাহ: যুক্তরাষ্ট্রে গত ১৪ বছরের ইতিহাসে এই প্রথমবার ফায়ারিং স্কোয়াডের মাধ্যমে কাউকে মৃত্যুদণ্ড দেয়া হলো। আজ শুক্রবার গ্রিনিচ সময় ০৬০৫টায় উটাহ প্রদেশে রনি লি গার্ডনার নামে হত্যার দায়ে অভিযুক্ত এক ব্যক্তির মৃত্যুদণ্ড এভাবে কার্যকর করার আদেশ দেন আদালত।

খবর বিবিসি ও সিএনএন।

এর আগে, বৃহস্পতিবার ২৫ বছর ধরে মৃত্যুর অপেক্ষায় থাকা গার্ডনারের চুড়ান্ত আপিল নাকচ করে দেয় মার্কিন সুপ্রিম কোর্ট।

২০০৪ সালে উটাহ প্রদেশে ফায়ারিং স্কোয়াডের মাধ্যমে মৃত্যুদন্ডের প্রক্রিয়া বাতিল করা হয়। তবে এ সময়ের আগেই মৃত্যুদন্ডপ্রাপ্তরা চাইলে এখনো ফায়ারিং স্কোয়াডকে তাদের পছন্দের মৃত্যুদণ্ড পদ্ধতি হিসাবে বেছে নিতে পারেন। ৪৯ বছর বয়সী গার্ডনার ও এই পদ্ধতিটিই বেছে নেন।    

যুক্তরাষ্ট্রে ১৯৭৬ সাল থেকে এ নিয়ে গার্ডনার ৩য় ব্যক্তি যাকে এভাবে মৃত্যুদণ্ড দেওয়া হলো।

উল্লেখ্য, ১৯৮৫ সালে একজন আইনজীবীকে গুলি করে মারাত্মকভাবে আহত করে আদালত থেকে পালানোর চেষ্টা করার অভিযোগে তাকে এই দণ্ড দেওয়া হয়েছিল। সে সময় গার্ডনার ১৯৮৪ সাল থেকে চলমান আরেকটি হত্যা মামলার শুনানির জন্য আদালতে উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার ডেনভারের একটি আদালত মৃত্যুদণ্ড স্থগিত করার জন্য গার্ডনারের আবেদন নাকচ করে দেয়। মৃত্যুদণ্ড কার্যকর হওয়ার মাত্র কয়েক ঘণ্টা আগে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট গার্ডনারের চূড়ান্ত আবেদন নাকচ করে দেন। একইদিনে উটাহ’র গভর্নর গ্যারি হারবার্টের কাছে সাময়িকভাবে মৃত্যুদণ্ড স্থগিতের আবেদন করা হলে তিনিও তা নাকচ করে দেন।

পাঁচ সদস্যের একটি ফায়ারিং স্কোয়াডের মাধ্যমে গার্ডনারের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। পাঁচ জনের হাতে থাকা পাঁচটা রাইফেলের মধ্যে একটিতে ফাঁকা বুলেট ভরা ছিল যেন তাদের কেউই যাতে বুঝতে না পারেন কার রাইফেল থেকেই প্রাণঘাতি বুলেটটা বেরিয়েছে।

এর আগে মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যা ৬ টা ৩০ মিনিটে গার্ডনার তার সর্বশেষ খাদ্য গ্রহণ করেন। তার পছন্দের খাবারের মধ্যে ছিল স্টেক, গলদা চিংড়ি, সেভেন আপ, আপেল পাই এবং ভ্যানিলা আইসক্রীম। তারপর তিনি টানা ৪৮ ঘন্টা উপোস পালন করেন। গার্ডনারের আইনজীবিরা জানান তিনি ‘আধ্যাত্মিক কারণে’ এ উপোস পালন করেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৪৯ ঘণ্টা, ১৮ জুন, ২০১০
আরআর/ডিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।