ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

তুর্কি ৮ সেনাকে ফেরত না পাঠাতে গ্রিসের রুল জারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৭
তুর্কি ৮ সেনাকে ফেরত না পাঠাতে গ্রিসের রুল জারি তুর্কি ৮ সেনাকে ফেরত না পাঠাতে গ্রিসের রুল জারি, ছবি: সংগৃহীত

গত বছরের জুলাই মাসে তুরস্কে সেনা অভ্যুত্থানের চেষ্টার ঘটনার পর গ্রিসে আশ্রয় নেওয়া আট সেনা সদস্যকে নিজ দেশে ফেরত না পাঠাতে রুল জারি করেছেন গ্রিসের সুপ্রিম কোর্ট।

তুরস্কে ফিরলে তাদের জীবন বিপদাপন্ন হওয়ার আশঙ্কা বিবেচনায় নিয়ে গ্রিস সুপ্রিম কোর্ট এ রুল জারি করেন। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সন্ধ্যায় বিবিসি এ খবর জানায়।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়্যব এরদোগান সরকারকে উৎখাতের লক্ষ্যে ওই অভ্যুত্থানের চেষ্টা চালায় দেশটির সেনাবাহিনী। ওই ঘটনার পর হেলিকপ্টার যোগে তুরস্ক থেকে আট সেনা সদস্য গ্রিসে আশ্রয় নেন।

তুরস্ক সরকার বলছে, ওই আট সেনা কর্মকর্তা ব্যর্থ সেনা অভ্যুত্থানের ঘটনায় জড়িত। অবশ্য সেনা কর্মকর্তারা বলছেন, সেনা অভ্যুত্থান চেষ্টার ঘটনার সঙ্গে তারা জড়িত নন।

এই আট সেনার মধ্যে তিনজন মেজর, তিনজন ক্যাপ্টেন ও দুইজন সার্জেন্ট রয়েছেন। এদিকে, এই সেনাদের দেশে ফিরিয়ে নিয়ে অভ্যুত্থান চেষ্টার ঘটনায় জড়িত থাকার অভিযোগে উপযুক্ত বিচারের দাবি জানিয়েছে তুরস্ক। কিন্তু সেনারা বলছেন, তারা ওই ঘটনা সঙ্গে জড়িত নন এবং তাদের দেশে পাঠালে ন্যায়বিচার পাবেন না।

গত বছরের জুলাই মাসে এরদোগান সরকারকে উৎখাতের লক্ষ্যে দেশটির সেনাবাহিনীর অভ্যুত্থানের চেষ্টার ঘটনা প্রায় ৩০০ জন নিহত হন।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৭
টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।