ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মাউন্ট এভারেস্টের উচ্চতা মাপবে ভারত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৭ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৭
মাউন্ট এভারেস্টের উচ্চতা মাপবে ভারত পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট, ছবি: সংগৃহীত

পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের উচ্চতা নতুন করে মাপতে যাচ্ছে ভারত। ২০১৫ সালে নেপালে ভয়াবহ ভূমিকম্পের পর এভারেস্টের উচ্চতার হেরফের নির্ণয়েই এই পরিমাপ করা হবে বলে ভারত সরকার থেকে জানানো হয়েছে।

দ্বিতীয়বারের মতো ভারত এর উচ্চতা পরিমাপে কাজ করবে। এর আগে ৬২ বছর আগের পরিমাপে এভারেস্টের উচ্চতা পরিমাপ করা হয়েছিল সমুদ্রপৃষ্ঠ থেকে ৮ হাজার ৮৪৮ মিটার বা ২৯ হাজার ০২৮ ফুট।

সার্ভে অব ইনডিয়ার প্রধান, সার্ভেয়ার জেনারেল স্বর্ণা সুব্বা রাও বলেছেন, আগামী দুই মাসের মধ্যে একটি অভিযাত্রী দল এভারেস্টে যাবে। তারা এ বিষয়টি নিয়ে কাজ করবে, পরিমাপ করবে। এজন্য উপগ্রহের তথ্যও কাজে দেবে।

ইতোমধ্যে ৭ দশমিক ৮ মাত্রার নেপালি ভূমিকম্প পরবর্তী এক গবেষণায় ম্যাশেবল জার্মান অ্যারোস্পেইস সেন্টারের গবেষকরা জানিয়েছেন, বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গের উচ্চতা এক থেকে দুই মিটার (তিন থেকে ছয় ফুট) কমে থাকতে পারে। ইউরোপীয় ও একটি মার্কিন ভূ-উপগ্রহের তথ্য বিশ্লেষণে গবেষকরা এই তথ্য জানিয়েছেন বলে উল্লেখ করেন।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।